ব-দ্বীপ পরিকল্পনায় বর্জ্য ব্যবস্থাপনা ও নিরাপদ খাদ্য নিশ্চিতে কৌশল নির্ধারণ

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-29 16:34:47
ব-দ্বীপ পরিকল্পনায় বর্জ্য ব্যবস্থাপনা ও নিরাপদ খাদ্য নিশ্চিতে কৌশল নির্ধারণ

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে আয়োজিত ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ বাস্তবায়নে’ গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনার

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় শত বছরের ব-দ্বীপ পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ সরকার। এতে বন্যা, নদীভাঙন, নদীশাসন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ এবং বর্জ্য ব্যবস্থাপনা, নগর বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনায় দীর্ঘমেয়াদি কৌশল ঠিক করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে আয়োজিত ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ বাস্তবায়নে’ গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সাবেক পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় শত বছরের ব-দ্বীপ পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ সরকার। ডেল্টা প্ল্যান-২১০০ হচ্ছে ১০০ বছরে বাংলাদেশ কোন পর্যায়ে যাবে সেই পরিকল্পনা। সেখানে বিদেশি টিম থাকলেও মূল কাজটি দেশীয় বিশেষজ্ঞরাই করেছেন। জাতীয় প্রয়োজন ও বাস্তবতা অনুযায়ী পরিকল্পনা নেওয়া হয়েছে।

শামসুল আলম বলেন, ব-দ্বীপ পরিকল্পনায় প্রধান লক্ষ্য হচ্ছে অতিবন্যা রোধ, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং হতদরিদ্র নির্মূল করা।

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে সেমিনারে আলোচনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সুফী জাকির হোসেন, পরিচালক এ, কে, এম আজিজুল হক, পরিচালক ড. মো. মারুফ নাওয়াজ, বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) সাধারণ সম্পাদক মাসউদুল হক এবং বাসসের সিনিয়র রিপোর্টার খায়রুজ্জামান কামাল।

সেমিনারটির পরিচালক হিসেবে ইনস্টিটিউটের উপপরিচালক নুসরাত জাবিন এবং সমন্বয়ক হিসেবে সহকারী পরিচালক সাইফুন্নাহার ও সহকারী গ্রন্থাগারিক কাজী ওমর খৈয়াম দায়িত্ব পালন করেন। সেমিনারে বিএসআরএফ’র সদস্যসহ ৬৫ জন গণমাধ্যমকর্মী উপস্থিত ছিলেন।


আরও দেখুন: