গরমে শরীর ঠাণ্ডা রাখবে যেসব খাবার

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-07 19:43:24
গরমে শরীর ঠাণ্ডা রাখবে যেসব খাবার

প্রচণ্ড গরমে অনেকে ভূগছেন পানিশূন্যতায়।

দেশব্যপী বয়ে চলেছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে মাত্রাতিরিক্ত ঘাম বের হওয়ায় অনেখে ভূগছেন পানিশূন্যতায়। এ অবস্থায় নিজেকে সুস্থ রাখতে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। এ ছাড়া গরমে শরীরকে স্বস্তি দিতে কিছু আরামদায়ক খাবার খেতে হবে। কিছু খাবার আছে, যা শরীর ভেতর থেকে ঠাণ্ডা রাখতে সহায়তা করে। 

পুদিনা পাতা

পুদিনা পাতা শরীরকে ভেতর থেকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। জিরাপানি, বোরহানি, পুদিনার চাটনি, পুদিনার শরবত বা সালাদের সঙ্গে পুদিনা পাতা খেতে পারেন। পুদিনাপাতা গুঁড়া করে ঠাণ্ডা পানির সঙ্গে মিশিয়ে খেলেও উপকার পাবেন। যাঁরা চা খেতে পছন্দ করেন, তারা পুদিনার চা খেতে পারেন।

শসা

পানি ও ফাইবার (আঁশ) থাকার কারণে গরম কমাতে সহায়ক শসা। এটি খেলে শরীর ঠাণ্ডার পাশাপাশি ক্লান্তিও দূর হয়।

লাউ

লাউ ওজন কমানোর সাথে সাথে হজমেও সহায়তা করে। স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত লাউয়ের তরকারি বা লাউয়ের স্যুপ খেতে পারেন।

ঢেঁড়স

ঢ্যাঁড়স ফাইবার সমৃদ্ধ হওয়ায় ডায়াবেটিস রোগীদের জন্য অনেক উপকারী। নিয়মিত খাদ্যতালিকায় ঢ্যাঁড়স রাখুন। ঢাকনা খোলা রেখেই রান্না করুন। ঢ্যাঁড়সের রং ঠিক থাকবে।

দই

গরমকালে খুবই উপকারী খাবার টক দই। এতে এমন কিছু উপাদান থাকে যা শরীরকে স্বাচ্ছন্দ্যে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ডাবের পানি

ডাবের পানিতে রয়েছে প্রাকৃতিক ইলেকট্রোলাইটস। সেই সঙ্গে এনার্জি বাড়াতেও সহায়তা করে এটি। তাই গরমে স্বস্তি পেতে নিয়মিত ডাবের পানি পান করুন।

তোকমা দানা

তোকমা দানা প্রাকৃতিকভাবেই গরম দূর করতে সাহায্য করে। দেহের তাপমাত্রা ধরে রাখতে সাহায্য করে। তোকমা দানা পানিতে ভিজিয়ে বা লেবুর রসের সঙ্গে পিংক সল্ট মিশিয়ে শরবত করে খাওয়া যায়।

তরমুজ

তরমুজের ৯২ শতাংশই পানি। তা ছাড়া এই ফলে ক্যালরিও খুব কম। এছাড়া তরমুজ উচ্চ লাইকোপেনসমৃদ্ধ; যা ক্যানসারের কোষের বিরুদ্ধে কাজ করে। এর আঁশ হজমে সহায়তা করে এবং ত্বক ও চুল সুন্দর রাখতে সহায়তা করে।

টমেটো

টমেটো জলীয় অংশবিশেষ ফল। টমেটো দৃষ্টিশক্তি উন্নত করে, দুশ্চিন্তা কমায়, ক্যানসারের ঝুঁকি ও উচ্চ রক্তচাপ কমায়। 


আরও দেখুন: