শীতকালীন সবজির যত পুষ্টিগুণ

তপতী সাহা
2021-11-07 22:15:22
শীতকালীন সবজির যত পুষ্টিগুণ

শীতকালীন সবজির পুষ্টিগুণও অন্যান্য ঋতুর সবজির তুলনায় অনেক বেশি।

শীতকালে নানা ধরনের শাক-সবজির সমারোহ দেখা যায়। আর অবশ্যই যারা সবজি পছন্দ করেন, তারা শীতকালকে খুবই উপভোগ করেন। এই শীতকালীন সবজির পুষ্টিগুণও অন্যান্য ঋতুর সবজির তুলনায় অনেক বেশি। পুষ্টিগুণ সম্পর্কে জেনে এই সবজিগুলোকে আমরা কীভাবে আমাদের খাবার মেন্যুতে রাখতে পারি, তা জানা থাকা দরকার।

চিকিৎসার বাধ্যবাধকতা থেকে যখন রোগীরা আসে, তখন আমি প্রথমে যে বিষয়ের ওপরে গুরুত্ব দেই সেটি হচ্ছে পুষ্টি। পুষ্টির মাধ্যমে আমরা আমাদের হ্যাপিনেস বাড়াতে পারি। আর এই হ্যাপিনেস পেতে চাইলে আমাদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।

একজন ক্লিনিক্যাল ডায়েটেশিয়ান হিসেবে আমরা প্রথমে দুটি বিষয়ের ওপর গুরুত্ব দিই। এক. হেলদি লাইফস্টাইল। দুই. ব্যালেন্সড ডায়েট। ব্যালেন্সড ডায়েট তথা এই সুষম খাবারে খুব বেশি ভূমিকা পালন করছে ভিটামিন, মিনারেলস। আর এই বিভিন্ন ধরনের সবুজ শাক-সবজি থেকে আমরা প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস পেয়ে থাকি।

শীতকালীন এই মজার মজার শাক-সবজি থেকে শুধু ভিটামিন, মিনারেলস পাই বললে কম হবে। এগুলো থেকে ভিটামিন, মিনারেলস ছাড়াও প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’, ‘বি’, আয়রন, জিংক, ভিটাকরোটিনসহ বিভিন্ন ধরনের ভিটামিন পেয়ে থাকি।

বর্তমানে কোভিড-১৯ এর এই সময়ে ইমিউনিটি বাড়ানো নিয়ে খুব জোর দিচ্ছি। এজন্য আমরা জোর দিচ্ছি প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেলস আছে এমন খাবারে। তাছাড়া খুব বেশি গুরুত্ব দিচ্ছি ভিটামিন ‘সি’র ওপর। আর এই ভিটামিন ‘সি’ পাওয়া যায় শীতকালীন কালারফুল সবজি থেকে। তাই আমরা যদি আমাদের খাবার মেনুতে শীতের সবজিগুলো রাখি, তাহলে ভিটামিন ‘সি’র পাশাপাশি আমরা ভিটামিন, মিনারেলসও পাচ্ছি।

শীতকালীন সবজিতে প্রায় ৯২ শতাংশ জলীয় অংশ থাকে। শীতকালে যেহেতু শুষ্কতা অনুভব করি বা ডিহাইড্রেশনের একটা প্রভাব থাকে। তাই ফুলকপি, বাধাকপি, ব্রোকলি ইত্যাদি সবজিগুলো যদি আমাদের খাবারের মেন্যুতে রাখতে পারি, তাহলে এগুলো হাইড্রেটেড করতে আমাদের সহায়তা করবে।

আমাদের কাছে যখন ওজন বেশি কোনো রোগী আসে, তখন আমরা খাবারে সবজির পরিমাণ বাড়াতে বলি। আমাদের কিন্তু খাবার মেন্যুতে ফ্লুইড জাতীয় খাবার কম থাকে। তাই আমরা যদি সবজির সঙ্গে কুকিং প্রসেসের মাধ্যমে ফ্লুইড জাতীয় খাবার সংযুক্ত করি, তাহলে আমরা নিজেদের হাইড্রেটেড রাখতে পারবো। আবার এটি ওজন কমাতে সহযোগিতা করবে।

আরেকটা বিষয় হলো ওমেগা থ্রি। পালংক শাক, শিমের বিচি, যেগুলো শীতের সবজির মধ্যে পড়ে, সেগুলোতে ওমাগা থ্রি পাওয়া যায়। ওমেগা থ্রি হার্টের ভালো সঞ্চালনের জন্য এবং ব্রেইনের ভালো কাজের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তবে অবশ্যই আমাদের খেয়াল রাখতে হবে কারও কো-মর্বিডিটিস আছে কিনা। তাদেরকে সেভাবে একটা গাইড লাইন দেওয়া হয়। কিডনি রোগীদের ক্ষেত্রে শীতের সবজিতে একটু নিষেধাজ্ঞা আছে। সে ক্ষেত্রে আমরা খাবার মেন্যু সেভাবে সাজেস্ট করে থাকি।


আরও দেখুন: