নানামুখী জটিলতায় আচ্ছন্ন আমাদের স্বাস্থ্য ব্যবস্থা

ডক্টর ডেস্ক
2022-09-28 20:27:33
নানামুখী জটিলতায় আচ্ছন্ন আমাদের স্বাস্থ্য ব্যবস্থা

হাসপাতালে রোগীদের অতিরিক্ত ভিড়

স্বাস্থ্য ব্যবস্থাপনা সুন্দর হোক এটা সবাই চায়। কেননা এর সুফল সবাই ভোগ করতে পারে। সবাইকেই জীবনের কোন না কোন সময় চিকিৎসা নিতে হয়। সবাইকেই কখনো কখনো মেডিকেল কলেজ হাসপাতালের বারান্দায় দৌড়াতে হয়েছে! সেই সময়ের তীক্ত অভিজ্ঞতা ভোলা যায় না।

আমার কাকা দেশের প্রথম সারির একটি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন। আমি সেই হাসপাতালে কর্মরত থাকা অবস্থায়ও তার জন্য বিছানা ম্যানেজ করে দিতে পারিনি।

বিছানার তুলনায় রোগী বেশি থাকলে কিভাবে বিছানা ম্যানেজ করা সম্ভব?

তার চিকিৎসায় চিকিৎসকরা অনেক আন্তরিক ছিলেন। তারা প্রচলিত গাইডলাইন অনুযায়ী তার চিকিৎসা ও ফলোআপ যথাযথভাবে করেছেন। আমি চিকিৎসক হওয়ায় তাদের সাথে কমিউনিকেশন গ্যাপ হয়নি। সাধারণ মানুষজনের সাথে প্রায়শই এক্ষেত্রে কমিউনিকেশন গ্যাপ হয়।

রোগীর লোকদের চলমান চিকিৎসার আপডেট সুন্দর ভাবে তাদের ভাষায় বোঝানোর মত ব্যবস্থাপনা কি আমাদের রয়েছে?

হাসপাতালে ২৪ ঘন্টা চিকিৎসক ও নার্সদের ডিউটি রোস্টার থাকলেও অনেক হাসপাতালে প্যাথলজি কেন ২৪ ঘন্টা খোলা থাকে না?

নানান জটিলতায় বহুদিন ধরে আটকে আছে টেকনোলজিস্টদের নিয়োগ। এই জটিলতার অবসান প্রয়োজন।

পরিচ্ছন্নতা প্রায় সকল হাসপাতালের সাধারণ সমস্যা। কেবল পরিচ্ছন্নতাকর্মী নিয়োগে এর সমাধান সম্ভব নয়। সচেতনতা বৃদ্ধি ও সবার অংশগ্রহণ ছাড়া হাসপাতাল পরিচ্ছন্ন রাখা অসম্ভব।

হাসপাতালের কাঠামোর তুলনায় কয়েকগুন বেশি রোগী থাকায় জটিলতা বেড়ে যায় বহুগুন। যথাযথ রেফারেল পদ্ধতি থাকলে হাসপাতালের লোড কিছুটা কমতে পারে।

নানামুখী জটিলতায় আচ্ছন্ন আমাদের স্বাস্থ্য ব্যবস্থা। বহুমুখী পদক্ষেপ ও সবার আন্তরিক অংশগ্রহনে এক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব।
__________
ডা. মো. তরিকুল হাসান
ময়মনসিংহ
২৮/০৯/২২।


আরও দেখুন: