ডায়াবেটিস রোগীদের ঝুঁকিমুক্ত বিপি কত

ডা. ফারিয়া আফসানা
2022-02-27 17:58:38
ডায়াবেটিস রোগীদের ঝুঁকিমুক্ত বিপি কত

ডায়াবেটিস রোগীদের ঝুঁকিমুক্ত বিপি কত

সাধারণভাবে একজন প্রাপ্তবয়স্কদের জন্য খালি পেটে ব্লাড সুগার ৬ মিলিমোলের নিচে থাকতে হবে। খাওয়ার পর পোস্ট মেইল ব্লাড সুগার অবশ্যই ৮ থেকে ৯ এর মাঝে থাকতে হবে। সুতরাং এ রকম লেভেলে যদি থাকে তাহলেই আমরা বলব তার ডায়াবেটিস নিয়ন্ত্রিত।

এইচবিএ-১সি বা তিন মাসের গড় পরীক্ষাটিও খুব ইউজফুল পরীক্ষা। যেটা দিয়ে তিন মাসের অ্যাভারেজ ব্লাড সুগার কন্ট্রোল কেমন ছিল দেখা যায়। এই রিপোর্টটা অবশ্যই ৭ শতাংশের নিচে থাকতে হবে। এর নিচে থাকে এবং খালি পেটে এবং ভরা পেটে যদি টার্গেটের মধ্যে থাকে, তাহলে আমরা বলতে পারব আসলে ডায়াবেটিস নিয়ন্ত্রিত আছে।

এখন প্রশ্ন হচ্ছে রক্তচাপ কত রাখতে হবে? একজন ডায়াবেটিস রোগীর অবশ্যই ১৩০/৮০ মিলিমিটারের মধ্যে রক্তচাপ থাকলে, রক্তচাপ সুনিয়ন্ত্রিত আছে। রক্তচাপ যদি নিয়ন্ত্রণে না থাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ওষুধ খেতে হবে। সেটা অবশ্যই চিকিৎসক ঠিক করে দিবেন কোন ওষুধটা তার জন্য।

হাইপোথাইরয়েডে কি ওজন কমে যায়? হাইপোথাইরয়েড নাম থেকে বোঝা যাচ্ছে থাইরয়েড গ্ল্যান্ডে কিছু নির্দিষ্ট পরিমাণে হরমোন লেভেলটা কম হচ্ছে বা কম তৈরি হচ্ছে। এই হরমোন লেভেল কম থাকার জন্য যে সমস্যা তৈরি হয়, সেটাই হাইপোথাইরয়েডিজম। এই থাইরয়েড হরমোনের অভাব থাকার কারণে শরীরের মেটাবলিজমই ধীর হয়ে যায়। এই ধীরের জন্য ওজন বাড়তে থাকে। সুতরাং হাইপোথাইরয়েডিজমে ওজন কমে না বরং বাড়ে।

আমরা হাইপোথাইরয়েডিজমের লক্ষণগুলো দেখে চিন্তা করি, থাইরয়েডের প্রবলেম আছে কি না? তার মধ্যে কিন্তু ওজনাধিক্য বা কোনো কারণেই মুটিয়ে যাওয়া, ওজন বেড়ে যাওয়া, দুর্বল লাগা এগুলো চিন্তা করে থাকি। সুতরাং হাইপোথাইরয়েডিজমে এক কথায় বলতে গেলে ওজন বাড়ে। হাইপোথাইরয়েডিজমে আমরা ওজন কম যায় এটা কখনোই পাই না।


আরও দেখুন: