বাংলাদেশ ফাইলেরিয়া মুক্ত হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-06 15:27:59
বাংলাদেশ ফাইলেরিয়া মুক্ত হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য মন্ত্রণালয়ে সায়মা ওয়াজেদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক পদে বিজয় লাভ, বাংলাদেশ বিশ্বে প্রথম কালাজ্বর মুক্ত হওয়া ও ফাইলেরিয়া মুক্ত সংক্রান্ত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)’র গাইডলাইন অনুসরণ করে বাংলাদেশকে ফাইলেরিয়া মুক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। সোমবার (৬ নভেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ে সায়মা ওয়াজেদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক পদে বিজয় লাভ, বাংলাদেশ বিশ্বে প্রথম কালাজ্বর মুক্ত হওয়া ও ফাইলেরিয়া মুক্ত সংক্রান্ত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত চার বছরের তথ্য ডব্লিউএইচওর কাছে প্রদান করা হয়েছে। প্রাপ্ত তথ্য রিভিউ করে সংস্থাটি দেখতে পেয়েছে- বাংলাদেশ আসলেই কালাজ্বর নির্মূল করতে পেরেছে। এ কারণে গত ৩০ অক্টোবরের ডব্লিউএইচও আমাদের সনদ প্রদান করে। পৃথিবীর অন্য কোনো দেশ এখনো কালাজ্বর মুক্ত হতে পারেনি। একইসঙ্গে ফাইলেরিয়া তথা গোদরোগ থেকেও মুক্ত হয়েছে বাংলাদেশ। এগুলো আমাদের জন্য বিরাট অর্জন।

এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যখাতের উন্নয়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ জনবলের ঘাটতি। দেশের হাসপাতালগুলোতে বর্তমানে প্রায় ৭০ হাজার শয্যা পরিচালনার জন্য প্রশিক্ষিত জনবল দরকার। এখনো ইউনিভার্সেল হেলথ কাভারেজ দেয়া যাচ্ছে না।


আরও দেখুন: