দেশের স্বাস্থ্য ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে : শিক্ষামন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-08 18:07:26
দেশের স্বাস্থ্য ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে : শিক্ষামন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্বোধনের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় শিক্ষামন্ত্রী

দেশের স্বাস্থ্য ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  জাতির পিতা বঙ্গবন্ধু কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্বোধনের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন। রোববার বেলা ১১টায় (৮ অক্টোবর ২০২৩) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এ আলোচনা সভার আয়োজন করে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগ।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে, আমাদের দেশে অনেক গবেষণা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সুযোগটা করে দিচ্ছেন। তিনি নতুন করে অনেকগুলো ৫০০ বেডের হাসপাতাল করে দিয়েছেন, জেলায় জেলায় মেডিকেল কলেজ করে দিচ্ছেন। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা সেবা তৃণমূল পর্যায়ে পৌঁছে যাচ্ছে। এসবের পিছনে অবশ্যই চিকিৎসক, নার্সসহ সকল স্বাস্থ্য সংশ্লিষ্টদেরও অবদান রয়েছে।

ডা. দীপু মনি বলেন, রোগীদের প্রতি চিকিৎসকদের আরও মমত্ববোধ থাকা উচিত। যে কারণে বঙ্গবন্ধু বলেছিলেন, 'আপনাদের মানবতাবোধ থাকা দরকার, মনুষ্যত্ব থাকা দরকার, সততা থাকা দরকার। না হলে কোন জাতি কোনদিন বড় হতে পারে না।' এমনকি জাতির পিতা এটাও বলেছিলেন যে, 'শেখ মুজিবকে বেঁটে খাওয়ালেও সোনার বাংলা হবে না, যদি আমরা সোনার মানুষ করতে না পারি।' বঙ্গবন্ধু একজন দূরদর্শী বিশ্বনেতা ছিলেন। যুদ্ধ বিধ্বস্ত দেশকে এগিয়ে নিতে যে গবেষণার প্রয়োজন তা তিনি অনুধাবন করেছিলেন এবং প্রয়োজনী উদ্যোগ নিয়েছিলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বিদেশ থেকে আমাদের দেশে চিকিৎসকরা আসছে, তাদের সাথে আমরা কোলাবোরেশন করছি। তাদের সাথে আমাদের টেকনোলজি ট্রান্সফারেও অনেক কাজ হচ্ছে। আমাদের চিকিৎসক, বিশেষজ্ঞ যারা বিভিন্ন দেশে কাজ করছেন, তারা যখন আমাদের দেশে এসে টেকনোলজি ট্রান্সফার করছেন, একইভাবে বিদেশি চিকিৎসকরাও আসছেন। এসব ক্ষেত্রে আমরাই যে তাদের থেকে শিখছি, তা কিন্তু নয়। অনেক দেশ আছে, যারা সারা বছরেও যা রোগী না দেখেন, আমাদের চিকিৎসকরা এক সপ্তাহেই তা দেখছেন। আমাদের এই অভিজ্ঞতারও অনেক দাম আছে।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

আলোচনা সভায় অন্যানদের মাঝে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আসাদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শেখ সাইফুল ইসলাম শাহীনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, বেসিক সাইন্স এন্ড প্যারা ক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, মেডিক্যাল টেকনোলজিস্ট অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবতোষ পাল, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. মানিক কুমার তালুকদার, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সিনিয়র কাউন্সিলর সুব্রত বিশ্বাস প্রমুখসহ ট্রান্সফিউশন মেডিসিন বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এদিকে সকাল ১০টায় এ-ব্লকে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে পিআরপি সেন্টারের শুভ উদ্বোধন করেন ভিসি অধ্যাপক ডা. মোঃ শারদ্দিন আহমেদ। এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্বোধনের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


আরও দেখুন: