হার্টের রিংয়ের দাম কমছে : ডিজি ঔষধ প্রশাসন

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-26 10:14:44
হার্টের রিংয়ের দাম কমছে : ডিজি ঔষধ প্রশাসন

হার্টের রিং

হার্টের রিংয়ের (স্টেন্ট) ৩টি ধরনের দাম ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত কমাতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রের দুটি প্রতিষ্ঠান। এরমধ্যে দুটি রিংয়ের নতুন দাম কার্যকর হবে আগামী ১ সেপ্টেম্বর থেকে। আরেকটির দাম পর্যায়ক্রমে কমানোর আশ্বাস পাওয়া গেছে। রোববার (২৫ জুন) ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের অ্যাবোট ল্যাবরেটরিজ, বস্টন সায়েন্টিফিক নামের দুটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে রোববার ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তাদের বৈঠক হয়েছে। সেখানে  হার্টের চিকিৎসায় ব্যবহৃত স্টেন্টের দাম কমানোর অনুরোধ জানানো হয়। আলোচনার পর ৩টি স্টেন্টের দাম কমাতে সম্মত হন প্রতিষ্ঠান দুটির প্রতিনিধিরা। 

মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ আরও বলেন, অ্যাবোট ল্যাবরেটরিজের তৈরি স্টেন্ট জায়েন্স প্রাইমের ভিত্তিমূল্য ৫৬১ ডলার থেকে ৪২৫ ডলার হয়েছে। এক্সপেডিশনের বর্তমান ভিত্তিমূল্য ৮৩০ ডলার থেকে কমায়ে ৬০০ ডলার করা হয়েছে। আর বস্টন সায়েন্টিফিকের প্রোমাস প্রাইমার নামে একটি স্টেন্টের ভিত্তিমূল্য ৫৭০ ডলার থেকে কমে ৪৭০ ডলার নির্ধারণ করা হয়েছে। তবে এক্সপেডিশনের দাম সেপ্টেম্বরেই কমছে না। প্রতিষ্ঠানটি পর্যায়ক্রমে দাম কমায়ে ৬০০ ডলার করার আশ্বাস দিয়েছে। 


আরও দেখুন: