যে কারণে কমছে না গরম!

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-06 17:14:31
যে কারণে কমছে না গরম!

দাবদাহ থাকতে পারে আরও অন্তত ৫ থেকে ৬ দিন।

ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ। তবে বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে গরম অনুভূত হচ্ছে স্বাভাবিকে চেয়ে অনেক বেশি।

আবহাওয়া পূর্বাভাস বলছে, এই পরিস্থিতি আরও অন্তত ৫ থেকে ৬ দিন অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে বাড়তে পারে অস্বস্তি।

এবিষয়ে আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, এই সময়ে সূর্য কিরণ সরাসরি আমাদের ভূ-খণ্ডের ওপর পড়ে। তাই পর্যাপ্ত বৃষ্টি না হলে তাপপ্রবাহ বাড়তে থাকে। জুন মাসের ৬ দিন চলে গেছে, এখনো মৌসুমি বায়ু (বর্ষা) আসেনি। মৌসুমি বায়ু বৃষ্টি নিয়ে আসে আর বৃষ্টি শুরু হলে তাপমাত্রা কমে যায়।

তিনি আরও বলেন, বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির পরিস্থিতি হয়েছে। এছাড়া আরব সাগরে একটি নিম্নচাপ রয়েছে। ফলে এই ২ পথেই মৌসুমি বায়ু বাধাগ্রস্ত হচ্ছে। ধারণা করা হচ্ছে, আরও অন্তত ৫ থেকে ৬ দিন পর বৃষ্টি শুরু হবে এবং তাপমাত্রা সহনীয় পর্যায়ে আসবে।

এদিকে আজ মঙ্গলবার সারা দেশে তাপপ্রবাহ মৃদু থেকে মাঝারী ধরনের, অর্থাৎ ৩৬ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা রয়েছে। তবে রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তাপমাত্রা থাকছে ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।


আরও দেখুন: