দাবদাহ আরও ৫ দিন, বাড়বে ভ্যাপসা গরম

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-05 19:01:39
দাবদাহ আরও ৫ দিন, বাড়বে ভ্যাপসা গরম

বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়লে ভ্যাপসা গরমও বাড়বে।

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ আগামী চার থেকে পাঁচ দিন অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যতায় ভ্যাপসা গরমও বাড়তে পারে।

সোমবার (৫ জুন) আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, তাপপ্রবাহের মধ্যে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়লে ভ্যাপসা গরমও বাড়বে। গরমে শরীরে যে ঘাম হয়, জলীয় বাষ্পের আধিক্যের কারণে বাতাস তা শুষে নিতে পারে না। ফলে শরীরে তাপ না কমায় বাড়ে গরম অনুভূতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও আবহাওয়া বিজ্ঞানী ড. তৌহিদা রশিদ সাংবাদিকদের জানান, গত ১০ মাসে সারা পৃথিবীর তাপমাত্রা দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। চলতি বছর ১ দশমিক ৩২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। কাজেই এবারের তাপপ্রবাহের পেছনে যে গ্লোবাল ওয়ার্মিংয়ের (বৈশ্বিক উষ্ণায়ন) প্রভাব রয়েছে  এতে কোনো সন্দেহ নেই।

এদিকে জুনের সর্বোচ্চ তাপমাত্রা রোববার (৪ জুন) রেকর্ড করা হয়েছে দিনাজপুরে, ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ১৭ এপ্রিল আগের নয় বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে, ৪৩ ডিগ্রি সেলসিয়াস। আর ২০১৪ সালের মে মাসে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।


আরও দেখুন: