তামাকজনিত রোগে দেশে প্রতিদিন ৪৫০ জনের মৃত্যু

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-18 17:37:36
তামাকজনিত রোগে দেশে প্রতিদিন ৪৫০ জনের মৃত্যু

তামাকজনিত রোগে বছরে ১ লাখ ৬১ হাজার মানুষের মৃত্যু ঘটে।

তামাকজনিত রোগে দেশে প্রতিদিন ৪৫০ জন মানুষ মারা যান বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। এ রোগে বছরে ১ লাখ ৬১ হাজার মানুষের মৃত্যু ঘটে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ মে) ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের একটি প্রতিনিধিদলের সঙ্গে ‘গণপরিবহন শতভাগ ধূমপানমুক্তকরণ এবং তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন’ বিষয়ক এক মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি।

তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সাধারণ মানুষকে আরও বেশি সচেতন করতে হবে উল্লেখ করে আমিন উল্লাহ নুরী জানান, তামাকজাত দ্রব্যের বহুল ব্যবহার হৃদরোগ, ক্যানসার, বক্ষব্যাধি রোগ সৃষ্টি এবং মৃত্যুর প্রধান কারণ। এ রোগের চিকিৎসায় সরকারের প্রতি বছর প্রায় ৩০ হাজার কোটি টাকা ব্যয় হয়, যা একটি দেশের উন্নয়ন ব্যবস্থাকে ব্যাহত করে বলেও জানান তিনি।

সভায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী জানান, বিশ্বে প্রতিরোধযোগ্য মৃত্যুর প্রধান আটটি কারণের ছয়টির সঙ্গেই তামাক জড়িত। বাংলাদেশ সরকার জনস্বাস্থ্যের ওপর সর্বাধিক গুরুত্ব দিয়ে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ প্রণয়ন করে। ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইনে বেশকিছু গুরুত্বপূর্ণ সংশোধনী আনে। তারপরও আইনটিতে বেশকিছু দুর্বলতা রয়েছে গেছে। তাই দ্রুত আইনটি সংশোধন করা প্রয়োজন।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রেজিস্ট্রার (ক্লিনিক্যাল রিসার্চ) ডা. শেখ মো. মাহবুবুস সোবহান সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।


আরও দেখুন: