বাংলাদেশে অকাল মৃত্যুর প্রায় ২০ শতাংশের জন্য দায়ী বায়ুদূষণ : বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক
2023-03-28 18:39:43
বাংলাদেশে অকাল মৃত্যুর প্রায় ২০ শতাংশের জন্য দায়ী বায়ুদূষণ : বিশ্বব্যাংক

বাংলাদেশে মোট অকাল মৃত্যুর প্রায় ২০ শতাংশের জন্য বায়ুদূষণ দায়ী বলে জানিয়েছে বিশ্বব্যাংক

বাংলাদেশে মোট অকাল মৃত্যুর প্রায় ২০ শতাংশের জন্য বায়ুদূষণ দায়ী বলে জানিয়েছে বিশ্বব্যাংক। আজ মঙ্গলবার (২৮ মার্চ) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এই অঞ্চলে পরিষ্কার বায়ু অর্জনের জন্য বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার  দেশগুলোকে নীতি এবং বিনিয়োগের সমন্বয় করার পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় বায়ুদূষণ বেড়েই চলেছে। এতে জনস্বাস্থ্যের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে। এই অঞ্চল বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ এবং দরিদ্র। এখানকার বায়ুতে কাঁচ এবং ছোট ধূলিকণাসহ কিছু সূক্ষ্ম কণা মিশে আছে। এর ঘনত্ব বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান থেকে ২০ গুণ বেশি। এর ফলে দক্ষিণ এশিয়ায় প্রতি বছর আনুমানিক ২০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে। এ ধরনের চরম বায়ুদূষণের সংস্পর্শে শিশুদের মধ্যে স্টান্টিং এবং জ্ঞানীয় বিকাশ কম হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক বলেন, বায়ুদূষণ জনস্বাস্থ্যের জন্য একটি গুরুতর হুমকি সৃষ্টি করে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপরও প্রভাব ফেলে। সঠিক পদক্ষেপ এবং নীতির মাধ্যমে বায়ুদূষণ মোকাবিলা করা সম্ভব। বাংলাদেশ এরই মধ্যে বায়ুদূষণ নিয়ন্ত্রণ বিধিমালার অনুমোদনসহ বায়ুর মান ব্যবস্থাপনার উন্নতির জন্য পদক্ষেপ নিয়েছে। শক্তিশালী জাতীয় পদক্ষেপের পাশাপাশি, বায়ুদূষণ রোধে আন্তঃসীমান্ত সমাধান গুরুত্বপূর্ণ হবে।

বিশ্বব্যাংকের পরিচালক সিসিলি ফ্রুম্যান বলেন, বায়ুদূষণ একটি শহর, রাজ্য বা জাতীয় সীমানার মধ্যে সীমাবদ্ধ নয়। এটি প্রকৃতির আন্তঃসীমান্ত। সমন্বিত পদক্ষেপের মাধ্যমেই দক্ষিণ এশীয় দেশগুলোতে বায়ুদূষণ রোধ করা সম্ভব।


আরও দেখুন: