শিশু কিশোরদের সামর্থ্য অনুযায়ী পড়াশোনা করাতে হবে : অধ্যাপক ডা. টিটো মিয়া

অনলাইন ডেস্ক
2023-02-23 22:50:59
শিশু কিশোরদের সামর্থ্য অনুযায়ী পড়াশোনা করাতে হবে : অধ্যাপক ডা. টিটো মিয়া

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) পেডিয়াট্রিক এন্ড এডোলিসেন্ট গাইনোকলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএজিএসবি) আয়োজিত প্রথম সাইন্টিফিক কনফারেন্স

শিশু কিশোরদের সামর্থ্য অনুযায়ী পড়াশোনা করাতে হবে। সেই সাথে তাদের সাইকোলজিক্যাল দিকটিও মা বাবা শিক্ষকদের নজর রাখতে হবে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (স্বাস্থ্য শিক্ষা) অধ্যাপক ডা. টিটো মিয়া।

আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) পেডিয়াট্রিক এন্ড এডোলিসেন্ট গাইনোকলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএজিএসবি) আয়োজিত প্রথম সাইন্টিফিক কনফারেন্সে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, স্কুলগুলোতে শিশু কিশোরদের সাইকোলজি নজরে রাখতে সাইকোলজিস্ট রাখা প্রয়োজন। দেশের বাইরের স্কুলগুলোতে এ ব্যবস্থা থাকে। আমাদেরও রাখা উচিত। তাদের মানসিক অবস্থা সবসময় বিবেচনায় রাখতে হবে।

তিনি আরো বলেন, আমাদের দেশে সন্তানদের পড়শোনায় অতিরিক্ত প্রেশার দেওয়া হয়। এতে করে তাদের বিকাশ বাধাগ্রস্থ হয়। একটা সময় গিয়ে তারা ভুল পথে পা বাড়ায়।

বয়সন্ধিকালে ছেলে মেয়েদের শারিরীক ও মানসিক পরিবর্তন ঘটে সে সময় তাদের সবচেয়ে বেশি সাপোর্ট দরকার হয়। আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় তাদের জন্য একটি সুন্দর পরিবেশ তৈরি করে দিতে হবে বলে তিনি মন্তব্য করেন।

কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাইদুর রহমান। আরো উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ, ওজিএসবি সভাপতি অধ্যাপক ডা. গুলশান আরা, পিএজিএসবি সভাপতি অধ্যাপক ডা. কুহিনূর আক্তারসহ প্রমুখ।


আরও দেখুন: