জানুয়ারিতে দুর্ঘটনায় নিহত ৬৪২ জন, শুধু বাইকে ২০৫

অনলাইন ডেস্ক
2023-02-04 15:16:40
জানুয়ারিতে দুর্ঘটনায় নিহত ৬৪২ জন, শুধু বাইকে ২০৫

জানুয়ারিতে ২১৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৫ জন নিহত ও ১১৪ জন আহত হয়েছেন

চলতি বছরের জানুয়ারিতে সড়ক, রেল ও নৌ পথে মোট ৬৫০টি দুর্ঘটনা ঘটেছে। এতে ৬৪২ জন নিহত ও আহত হয়েছেন ৯৭৮ জন। নিহতদের মধ্যে ২০৫ জনই মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

শনিবার (৪ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠনো বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়, জানুয়ারিতে ৫৯৩টি সড়ক দুর্ঘটনায় ৫৮৫ জন নিহত ও ৮৯৯ জন আহত, ২১৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৫ জন নিহত ও ১১৪ জন আহত, রেলপথে ৪৪টি দুর্ঘটনায় ৪৬ জন নিহত ও ৭৮ জন আহত এবং নৌ পথে ১৩টি দুর্ঘটনায় ১১ জন নিহত, একজন আহত ও ৬ জন নিখোঁজ হয়েছেন। মোট দুর্ঘটনার মধ্যে পথচারীকে গাড়িচাপা দেওয়ার ঘটনা ৫১ দশমিক ৬০ শতাংশ।

যাত্রী কল্যাণ সমিতি বলছে, ২০২২ সালের জানুয়ারির চেয়ে ২০২৩ সালের জানুয়ারিতে সড়কে দুর্ঘটনা ৫ দশমিক ৩ শতাংশ বেড়েছে। আহতের সংখ্যা বেড়েছে ১০ দশমিক ০৪ শতাংশ। তবে প্রাণহানী কমেছে ৪ দশমিক ৬ শতাংশ।

সড়ক দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে ২০৬ চালক, ১০৯ পথচারী, ৩৫ পরিবহন শ্রমিক, ৫৩ শিক্ষার্থী, ১০ শিক্ষক, ১৩ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ১১৫ নারী, ৬২ শিশু, ৫ সাংবাদিক, একজন বীর মুক্তিযোদ্ধা, দুই আইনজীবী ও তিন প্রকৌশলী এবং ১৪ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

এ সময়ে সংগঠিত দুর্ঘটনায় মোট ৮১৬টি যানবাহনের পরিচয় মিলেছে। এর মধ্যে ২৭ দশমিক ৩২ শতাংশ মোটরসাইকেল, ১২ দশমিক ৫ শতাংশ বাস, ২৪ দশমিক ৭৫ শতাংশ ট্রাক, পিকআপ, কাভার্ডভ্যান ও লরি, ৫ দশমিক ০২ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস, ৫ দশমিক ৮৮ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ১৪ দশমিক ৫৮ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৯ দশমিক ৯২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

সংগঠিত মোট দুর্ঘটনার ৫১ দশমিক ৬০ শতাংশ পথচারীকে গাড়িচাপা দেওয়ার ঘটনা, ২২ দশমিক ২৫ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১২ দশমিক ৪৭ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যাওয়া, বিবিধ কারণে ১১ দশমিক ৯৭ শতাংশ, শূন্য দশমিক ৬৭ শতাংশ যানবাহনের চাকায় ওড়না পেছিয়ে এবং ১ দশমিক ০১ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

মোট সংঘটিত দুর্ঘটনার ২৯ দশমিক ৫১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৮ দশমিক ৬১ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৪ দশমিক ৪৫ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়া সারাদেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৫ দশমিক ২২ শতাংশ ঢাকা মহানগরীতে, ১ দশমিক ১৮ শতাংশ চট্টগ্রাম মহানগরী ও ১ দশমিক ০১ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

জানুয়ারিতে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ১৭ জানুয়ারি, ৩৫টি দুর্ঘটনায় ২০ জন নিহত ও ৩১ জন আহত হন। সবচেয়ে কম ২ জানুয়ারি, ১২টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত ও ২১ জন আহত হন। সড়ক দুর্ঘটনায় একদিনে সবচেয়ে বেশি নিহত হয়েছে ১১ জানুয়ারি ৩০ জন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি বিপজ্জনক অভারটেকিং, বেপরোয়া গতি, ফিটনেসবিহীন যানবাহন, রাস্তায় ফুটপাত না থাকা বা ফুটপাত বেদখলে থাকা, রেলক্রসিং ও মহাসড়কে হঠাৎ যানবাহন উঠে আসা, ছোট যানবাহন ক্রমশ বৃদ্ধি, বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে সার্ভিস লেন না থাকায় ইজিবাইক, রিকশা, অটোরিকশা মহাসড়কে নেমে আসা, গুরুত্বপূর্ণ জংশনে, রাস্তার মোড় ও বাস স্টপেজগুলোতে যানজট তৈরি করায় দুর্ঘটনার ঝুঁকি অনেকাংশ বাড়িয়ে দিচ্ছে বলে জানিয়েছে।


আরও দেখুন: