সিংহ দম্পতির চিকিৎসায় ‍৫ সদস্যের মেডিকেল বোর্ড

অনলাইন ডেস্ক
2023-01-16 13:39:25
সিংহ দম্পতির চিকিৎসায় ‍৫ সদস্যের মেডিকেল বোর্ড

উচ্চ পর্যায়ের পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে চিকিৎসা চলছে কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের রাসেল ও টুম্পা নামে এক সিংহ দম্পতির

উচ্চ পর্যায়ের পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করে চিকিৎসা চলছে কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের রাসেল ও টুম্পা নামে এক সিংহ দম্পতির। 

শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ায় রোববার (১৫ জানুয়ারি) থেকে আনুষ্ঠানিকভাবে ওই সিংহ দম্পতির চিকিৎসাসেবা শুরু করেছেন মেডিকেল বোর্ডের চিকিৎসকেরা। সূত্র : কালের কণ্ঠ। 

উচ্চ পর্যায়ের মেডিক্যাল বোর্ডে রয়েছেন : চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারী বিভাগের অধ্যাপক ড. বিবেক চন্দ্র সূত্রধর ও অধ্যাপক ড. ভজন চন্দ্র দাস, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (অব.) ডা. মো. ফরহাদ হোসেন, চকরিয়া উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়া ও পার্কের বন্যপ্রাণী চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাইন।

পার্ক কর্তৃপক্ষ জানান, গত ৪ ডিসেম্বর একই সঙ্গে অসুস্থ হয়ে পড়ে পার্কে থাকা পুরুষ সিংহ রাসেল (১৪) ও স্ত্রী সিংহ টুম্পা।

 সে সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়া ও পার্কের বন্যপ্রাণী চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাইনের নেতৃত্বে সিংহ দুটির চিকিৎসা দেয়া হয়। অবস্থার উন্নতি না হওয়ায় পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলামের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১০ জানুয়ারি সিংহ দুটির উন্নত চিকিৎসায় ৫ সদস্যের উচ্চ পর্যায়ের মেডিকেল বোর্ড গঠন করা হয়।

মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক ড. বিবেক চন্দ্র সূত্রধর জানান, ঢাকায় ল্যাবে পরীক্ষা করতে সিংহ দুটিকে অবচেতন করে তাদের শরীর থেকে প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করা হয়েছে। সিংহ দুটি গ্যাষ্ট্রোলিভারে আক্রান্ত হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন তিনি। 

এ ব্যাপারে চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা এবং বঙ্গবন্ধু সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. রফিকুল ইসলাম চৌধুরী বলেন, অসুস্থ সিংহ দুটির চিকিৎসায় পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড যথাযথ চিকিৎসা প্রদান শুরু করেছেন। আশা করছি, সহসা পুরোপুরি সুস্থ হয়ে উঠবে সিংহ দুটি।’


আরও দেখুন: