বরিশালে ঠান্ডাজনিত রোগের প্রকোপ, ডিসেম্বরে ১০ শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক
2022-12-28 14:42:04
বরিশালে ঠান্ডাজনিত রোগের প্রকোপ, ডিসেম্বরে ১০ শিশুর মৃত্যু

ঠান্ডাজনিত রোগে আক্রান্তদের অধিকাংশের বয়স ২৯ দিন থেকে ৫ বছর

শীত জেঁকে বসতেই বরিশালে বেড়েছে ঠান্ডাজনিত রোগের প্রকোপ। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে বয়স্ক ও শিশুরা। চলতি ডিসেম্বরেই নিউমোনিয়া ও শ্বাসতন্ত্রের সংক্রমণে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু হয়েছে ১০ শিশুর। আর শ্বাসকষ্টজনিত কারণে মারা গেছেন চার বয়স্ক ব্যক্তি।

চিকিৎসকরা বলছেন, শীত শুরুর পর থেকে অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন (এআরআই), গলাব্যথা থেকে শুরু করে ব্রঙ্কাইটিস, নিউমোনিয়া ইত্যাদি রোগের ব্যাপক প্রাদুর্ভাব দেখা দেয়।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানায়, শিশু ওয়ার্ডে মোট শয্যা ৩৬। কিন্তু ডিসেম্বরে এখন পর্যন্ত ১৪১ শিশু ভর্তি হয়েছে। ৫ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত শিশু ওয়ার্ডে ঠান্ডাজনিত সংক্রমণে ১০ শিশুর মৃত্যু হয়েছে। ঠান্ডাজনিত রোগে আক্রান্তদের অধিকাংশের বয়স ২৯ দিন থেকে ৫ বছর।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গত ৭ নভেম্বর থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত বিভাগের হাসপাতালগুলোতে শুধু শ্বাসতন্ত্রের প্রদাহজনিত রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন ২ হাজার ৭৯৫ জন। একই সময়ে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৬৮৮ জন।

চিকিৎসা বিশেষজ্ঞরা এ সময়ে এসব রোগ থেকে রেহাই পেতে গরম কাপড় ব্যবহার, যতটা সম্ভব ঠান্ডা পরিবেশ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। শৈত্যপ্রবাহ চলাকালে শিশুদের যতটা সম্ভব কম ঘর থেকে বের করতে হবে। ঘরের মধ্যে ঠান্ডা বাতাস যেন না ঢোকে, সেটি খেয়াল রাখতে হবে।


আরও দেখুন: