দেশে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ স্ট্রোক

ডক্টর টিভি রিপোর্ট
2022-10-26 15:22:11
দেশে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ স্ট্রোক

দেশে বেশি মানুষ মারা যায় সড়ক দুর্ঘটনায়। এরপর দ্বিতীয় ও তৃতীয় মৃত্যুর কারণ হার্ট অ্যাটাক ও স্ট্রোক

বিশ্বে দ্বিতীয় ও বাংলাদেশে মৃত্যুর তৃতীয় প্রধান কারণ স্ট্রোক। কারও স্ট্রোক হলে সময় ক্ষেপণ না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হলে জীবন রক্ষা করা সম্ভব।

বিশ্ব স্ট্রোক দিবস উপলক্ষে বুধবার (২৬ অক্টোবর) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোলজি বিভাগের আয়োজনে এক কর্মশালায় বক্তারা এ মতামত তুলে ধরেন।

বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জন্সের সহযোগিতায় সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দেশে বেশি মানুষ মারা যায় সড়ক দুর্ঘটনায়। এরপর দ্বিতীয় ও তৃতীয় মৃত্যুর কারণ হার্ট অ্যাটাক ও স্ট্রোক।

দেশে স্ট্রোকে মৃত্যুর হার চার গুণ বেড়েছে উল্লেখ করে বক্তারা বলেন, উচ্চ রক্তচাপ স্ট্রোকের সবচেয়ে বড় ঝুঁকির কারণ। দেশে প্রতি হাজারে ১২ জন মানুষ স্ট্রোকে আক্রান্ত এবং স্ট্রোকে আক্রান্ত হয়ে বিশ্বে প্রতি মিনিটে ১০ জন প্রাণ হারাচ্ছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জন্স অধ্যাপক ডা. মোহাম্মদ হোসাইন, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অ্যানেসথেসিওলজি অ্যানালজেসিয়া অ্যান্ড প্যালিয়াটিভ বিভাগের অধ্যাপক ডা. মো. মোজাফফর হোসাইন প্রমুখ।


আরও দেখুন: