ম্যাটারনাল ফিটাল মেডিসিনের দুইদিন ব্যাপী বৈজ্ঞানিক সম্মেলনের সমাপ্তি

ডক্টর টিভি রিপোর্ট
2022-09-10 22:57:25
ম্যাটারনাল ফিটাল মেডিসিনের দুইদিন ব্যাপী বৈজ্ঞানিক সম্মেলনের সমাপ্তি

শনিবার (১০ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবাদ সম্মেলনের মাধ্যমে এর সমাপনি টানা হয়।

ম্যাটারনাল ফিটাল মেডিসিন সোসাইটি অব বাংলাদেশ (এমএফএমএসবি) কর্তৃক আয়োজিত  দুইদিন ব্যাপী ( ৯ ও ১০ সেপ্টেম্বর ২০২২) আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের আজ শেষ হয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংবাদ সম্মেলনের মাধ্যমে এর সমাপনি টানা হয়।

উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভবতী রোগীদের জন্য কাজ করে ম্যাটারনাল ফিটাল মেডিসিন সোসাইটি। ২০০৪ সালে ম্যাটারনাল ফিটাল মেডিসিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অবস্ অ্যান্ড গাইনী বিভাগের একটি ইউনিট হিসেবে যাত্রা শুরু করে। অতি অল্প সময়ে চিকিৎসা বিজ্ঞানের বিশেষ এই  শাখা উচ্চ ঝুঁকিপূর্ণ গর্ভবতী রোগীদের একটি  আশা এবং আস্থার জায়গায় পরিণত হয়েছে।

বর্তমানে বাংলাদেশে মাতৃমৃত্যুর হার প্রতিলাখে ১৬৫ জন (২০২১ সালের তথ্যানুযায়ী) এবং নবজাতক মৃত্যুহার প্রতি হাজারে ১৭ দশমিক ৫ জন (২০২০ সালের তথ্যানুযায়ী)। ৫৪ শতাংশ ক্ষেত্রেই মাতৃমৃত্যুর জন্য দায়ী প্রসব পরবর্তী  রক্তক্ষরণ এবং এক্লাম্পসিয়া( উচচ রক্তচাপ জনিত খিচুনি)। অথচ টেকসই উন্নয়নের (এসডিজি) লক্ষ্যমাত্রানুযায়ী ২০৩০ সালের মধ্যে উক্ত হার যথাক্রমে প্রতিলাখে ৭০ জন এবং প্রতিহাজারে ১২ জনে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

তাই ঝুঁকিপূর্ণ র্গভবতী মা ও শিশুর সঠিক চিকিৎসার প্রয়োজনীয়তা উপলব্ধি করে ২০১২ সালে বিসিপিএস, ম্যাটারনাল ফিটাল মেডিসিনকে একটি সতন্ত্র বিশেষায়িত বিষয়  হিসেবে অনুমোদন দান করে। একজন সুস্থ্য মা ও সুস্থ্য সন্তানের জীবন নিশ্চিত করাতে ম্যাটারনাল ফিটাল মেডিসিন চিকিৎসকগণ গর্ভধারণের পূর্ব হতে প্রসব পরবর্তী সময় পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে বিশেষায়িত সেবা প্রদান করে থাকেন।

 

উক্ত সম্মেলনে  বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মালয়শিয়া, সিঙ্গাপুর, অষ্ট্রেলিয়া ও ভারত হতে ম্যাটারনাল ফিটাল মেডিসিন ও জেনেটিক বিষয়ে দক্ষ ২০ জনেরও বেশি স্পিকারের সঙ্গে জাতীয় পর্যায়ের নেতৃস্থানীয় চিকিৎসকবৃন্দ অংশগ্রহণ করেন। উপস্থিত ছিলেন ম্যাটারনাল ফিটাল মেডিসিন সোসাইটির সভাপতি অধ্যাপক ফিরোজা বেগম, সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. তাবাস্সুম পারভীনসহ ৯৫০ জন দক্ষ ও প্রসিদ্ধ প্রসূতি বিশেষজ্ঞ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্য সচিব (শিক্ষা ) সাইফুল  ইসলাম বাদল । এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলনে  অধ্যাপক ডা টিএ চৌধুরী,  সম্মানিত অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য শিক্ষার অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আমিরুল মোরশেদ ও ওজিএসবির সভাপতি ডা অধ্যাপক ফেরদৌসী বেগম।

সম্মেলনের সার্বিক সহযোগীতায় নিয়োজিত ছিল ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেড। 


আরও দেখুন: