হাইড্রোজেন পার অক্সাইড কী এসিড বৃষ্টি ঝরাতে পারে

অনলাইন ডেস্ক
2022-06-07 16:34:08
হাইড্রোজেন পার অক্সাইড কী এসিড বৃষ্টি ঝরাতে পারে

হাইড্রোজেন পার অক্সাইড উত্তপ্ত হলে অক্সিজেন রিলিজ করে। কনটেইনারের ভেতরে থাকলে গ্যাসের চাপে বিস্ফোরণ হয়

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুনের পর বিস্ফোরণে অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। দগ্ধ ও আহত হয়েছেন কয়েকশ মানুষ। ডিপোতে হাইড্রোজেন পার অক্সাইড নামে রাসায়নিক থাকার কারণে আগুনের ভয়াবহতা বেড়েছে এবং শনিবার রাতের আগুন মঙ্গলবারও পুরোপুরি নিয়ন্ত্রণ আসেনি।

এ দুর্ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে বাংলাদেশের আকাশে হাইড্রোজেন পার অক্সাইড মিশে গেছে। এতে করে আগামী কয়েক দিনের মধ্যে এসিড বৃষ্টি হতে পারে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাতে এমন গুজবও রটেছে, আগামী এক সপ্তাহে দেশের কোথাও বৃষ্টি হলে তাতে যেন কেউ না ভেজে।

আসলে এই রাসায়নিকের এসিড বৃষ্টি ঝরানোর ক্ষমতা আছে কিনা তা নিয়ে কথা বলেছেন চিকিৎসক ও গণমাধ্যম ব্যক্তিত্ব আবদুন নূন তুষার। নিজের ভেরিফাইড ফেসবুকে দেওয়া পোস্টে তিনি এ বিষয়ে বিস্তারিত বলেছেন।

ডা. আবদুন নূর তুষার লিখেছেন, হাইড্রোজেন পার অক্সাইড একটি জারক। এটি থেকে জায়মান বা ন‍্যাসেন্ট অক্সিজেন মুক্ত হয়। তাই এটি জীবাণুনাশ করে, কাপড়ের দাগ তোলে। এটি উত্তপ্ত হলে অক্সিজেন রিলিজ করে। তাই আগুন বেশি করে জ্বলে ও কনটেইনারের ভেতরে থাকলে গ্যাসের চাপে সেটি বিস্ফোরণ হয়, যা অনেকটা অক্সিজেন বোমার মতো।

তিনি বলেন, এটি কোনো মেঘে মেশে না। কোনো পানিকে দূষিত করে না। এটি দিয়ে উল্টো ক্ষতস্থান পরিষ্কার করা হয়। এটি নিয়ে ফালতু গুজব ছড়ানো বন্ধ করে ক্লাস নাইনের কেমিস্ট্রি বই পড়েন। H2O2= H20 + (0)

ক্লাস নাইনে পড়েছিলাম। গাজী সালাহউদ্দিন আর শামীম কার্বনেট; আমার দুই বন্ধু আমাকে শিখিয়েছিল। শামীমকে আমরা কার্বনেট ডাকতাম তার কেমিস্ট্রি বোঝার অসম্ভব ক্ষমতা ছিল তাই। পানি ও এক অণু অক্সিজেন হবে ভেঙে গিয়ে।

ডা. আবদুন নূর তুষার বলেন, চাইলে এখনই ফার্মেসি গিয়ে হাইড্রোজেন পার অক্সাইড কিনে বোতল খুলে পরীক্ষা করেন। বাতাসে রেখে দিলে আস্তে আস্তে এটি পানি হয়ে যাবে। পাড়ার ফার্মেসিতে আছে। সাধারণ তাপে এটি একদম নিরাপদ। চোখে কখনোই বা সেনসিটিভ স্থানের চামড়ায় উচ্চ ঘনত্বে বা কম ঘনত্বে এটি ব্যবহার করা যায় না।

তিনি আরও বলেন, এ রকম স্যানিটাইজার, ক্লোরহেক্সিডিনও যায় না। তাই বলে আকাশ থেকে স্যানিটাইজার বৃষ্টি হয় না। কয়েকশ বা হাজার রাসায়নিক পার অক্সাইড থেকে এসিড বৃষ্টি হবার কোনো সম্ভাবনা নেই।


আরও দেখুন: