ডব্লিউএইচএলের পুরস্কার পেলেন ডা. সোহেল

ডক্টর টিভি রিপোর্ট
2022-05-16 12:27:44
ডব্লিউএইচএলের পুরস্কার পেলেন ডা. সোহেল

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান ডা. সোহেল রেজা চৌধুরী

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে বিশ্বে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করা সংস্থা ও ব্যক্তিদের প্রতিবছর সম্মাননা দেয় ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগ (ডব্লিউএইচএল)।

এ বছর সংস্থাটির নরম্যান ক্যাম্পবেল এক্সিলেন্স পুরস্কার পেয়েছেন বাংলাদেশি চিকিৎসক অধ্যাপক সোহেল রেজা চৌধুরী। তিনি ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান হিসেবে কর্মরত।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরীর এ বিশেষ স্বীকৃতি দেশের জন্য অত্যন্ত গর্বের।

আগে তিনি তামাক নিয়ন্ত্রণে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের রিজিওনাল ডিরেক্টরস স্পেশাল রিকগনিশন লাভ করেন।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিকের উদ্যোগে কার্যকর তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের পেশাজীবী সংগঠনের সমন্বয়ে গঠিত ‘ইউনাইটেড ফোরাম এগেইনস্ট টোব্যাকো’ এবং ‘বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’র সদস্য সচিব হিসেবে অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন।

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন, বিধিমালা প্রণয়ন, হেলথ ডেভেলপমেন্ট সারচার্জ ব্যবস্থাপনা নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, তামাকমুক্ত স্বাস্থ্য কেন্দ্র বাস্তবায়ন গাইডলাইন প্রণয়ন ও বাস্তবায়ন, জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি এবং তামাক চাষ নিয়ন্ত্রণ নীতির খসড়া প্রণয়নেও রয়েছে তার গুরুত্বপূর্ণ অবদান।

পুরস্কার ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী বলেন, ‘যেকোনো প্রাপ্তি মানুষকে অনুপ্রেরণা জোগায়। আমি মনে করি, আমার এখনো অনেক কাজ বাকি। এ সম্মাননা আগামীতে আমার কাজে প্রভাব ফেলবে।’

তিনি বলেন, ‘উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আমাদের ব্যাপকভাবে কাজ করতে হবে। শুধু ওষুধ সেবন সমস্যা সমাধানের জন্য যথেষ্ট নয়। লাইফ স্টাইল পরিবর্তনে সচেতনতা গড়ে তুলতে হবে। পরিমিত খাবার গ্রহণ, শারীরিক ব্যায়াম ও ওজন নিয়ন্ত্রণের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ সম্ভব।’


আরও দেখুন: