মারাত্মক মানসিক রোগ সিজোফ্রেনিয়া: ১০-১২ শতাংশই আত্মঘাতী হয়

হাসান মাহমুদ
2022-04-24 21:46:21
মারাত্মক মানসিক রোগ সিজোফ্রেনিয়া: ১০-১২ শতাংশই আত্মঘাতী হয়

১০-১২ শতাংশ ক্ষেত্রে এসব রোগী আত্ম*হত্যা করে

মানসিক রোগগুলোর মধ্যে অন্যতম মারাত্মক রোগ সিজোফ্রেনিয়া। এ রোগে আক্রান্ত হলে মানুষ স্বাভাবিক বোধ শক্তি হারিয়ে ফেলে, কাছের মানুষের প্রতি এমনকি নিজের প্রতি সন্দেহ প্রবণ হয়ে পড়ে। রোগটি প্রতিরোধ ও চিকিৎসায় গাইডলাইন এর মোড়ক উন্মোচন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি)।

আজ রোববার (২৪ এপ্রিল) বিকেলে রাজধানীর হোটেল ইন্টরকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই গাইডলাইনের মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রতি বছর দশ থকে বারো হাজার মানুষ আত্মহত্যা করে।  এটি মানসিক রোগের কারণেই হয়। তাই স্বাস্থ্য ব্যাস্থাকে ডি-সেন্ট্রালাইজড করণের অংশ হিসেবে আট বিভাগে আটটি মানসিক হাসপাতাল করা হবে।

মানসিক রোগের চিকিৎসকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা মানুষের মন নিয়ে ডিল করেন, মন যদি আকাশের মত বড় হয় তাহলে অনেকগুলো রোগ থেকে মুক্তি পেতে পারি। বাংলাদেশেও মানসিক রোগ বাড়ছে। অনেক ট্যাবু থাকায় রোগীরা চিকিৎসা পায় না। আমরা এই রোগে যথেষ্ট গুরুত্ব দিয়েছি, নতুন মানসিক স্বাস্থ্য আইন করা হয়েছে। পাবনা মানসিক হাসপাতালকে আরও আধুনিক করা হবে। এটি দ্রুতই একনেকে পাঠানো হবে বলেও জানান মন্ত্রী।

এসময় মন্ত্রী বলেন, ‘নো হেলথ উইদাউট মেন্টাল হেলথ’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম বলেন, করোনার কারণে মানসিক স্বাস্থ্য সমস্যা বৃদ্ধি পেয়েছে। সে ব্যাপারে আরও কার্যকর পদক্ষেপ নিতে হবে। বিএপি প্রনীত গাইডলাইন যাতে সবাই সহজে ব্যবহার করতে পারে সে ব্যাবস্থা আমরা করব। প্রয়োজেন অন্তর্জালের মাধ্যমে উপজেলা পর্যায়ে চিকিৎসদের প্রশিক্ষণ প্রদান করা হবে। সমাজে এখনও এই রোগের ব্যপারে অনেক অজ্ঞতা আছে। মানষিক স্বাস্থ্য ভালো রাখতে বিএপি আরও ভূমিকা রাখবে রাখবে আলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানের সভাপতি ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট এর সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী বলেন, এই রোগে আক্রান্ত মানুষের মনের অনকগুল অনুভূতি নষ্ট হয়ে যায়। এতে তাদের আবেগ অনুভূতিগুলো তেমন কাজা করে না। ফলে তারা নিজের অথবা মানুষের ক্ষতি করে ফলে। এমনকি ১০-১২ শতাংশ ক্ষেত্রে এসব রোগী আত্ম*হত্যা করে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ।


আরও দেখুন: