যক্ষা সচেতনতা বাড়াতে এমপিদের এগিয়ে আসতে হবে: স্পিকার

ডক্টর টিভি রিপোর্ট
2022-03-24 22:27:04
যক্ষা সচেতনতা বাড়াতে এমপিদের এগিয়ে আসতে হবে: স্পিকার

প্রথমবারের মত এই সংসদীয় যক্ষ্মা আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

যক্ষা বিষয়ে সচেতনতা বাড়াতে সংসদ সদস্যদের নিজ নিজ এলাকার প্রত্যন্ত অঞ্চলগুলোতে মতবিনিময়সহ প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী।

বৃহস্পতিবার  (২৪ মার্চ) ‘বিশ্ব যক্ষা দিবস’ উপলক্ষে সংসদ সদস্যদের নিয়ে আইসিডিডিআর-বি ও ইউএসএইড এর যৌথ উদ্যোগে সংসদ ভবনের এলডি হলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পূর্বের অপেক্ষায় বাংলাদেশে যক্ষা রোগে মৃত্যুর সংখ্যা প্রায় অর্ধেকে নামলেও এখনো মৃত্যুজনিত শীর্ষ ১০ টি রোগের মধ্যে এই রোগের অবস্থান রয়েছে।  

এ সময় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, পূর্বে বেশ কিছু সংক্রমক রোগ নিয়ন্ত্রণের রেকর্ড বাংলদেশের আছে। যেহেতু সংসদ সদস্যরা ইতোমধ্যেই শিশুমৃত্যু রোধ, মাতৃমৃত্যু রোধ, বাল্যবিবাহ ইত্যাদি অনেক বিষয় নিয়েই কাজ করছে, এই বিষয়টির ক্ষেত্রেই তাঁদের এগিয়ে আসা উচিৎ।

যক্ষায় মানুষ অনেকটা নীরবেই মারা যাচ্ছে বলে স্পিকার আরও বলেন, আমাদের খুঁজে বের করতে হবে কী কারণে এ রোগের প্রভাব এখনো কমানো যাচ্ছে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সদস্য সংসদীয় স্ট্যান্ডিং কমেটির সদস্য ডা. এ এফ এম রুহল হক। তিনি বলেন, যক্ষা নিয়ন্ত্রণে প্রচার আর বাড়াতে হবে। এক্ষত্রে সরকারের একার পক্ষে তা সফল করা সম্ভব নয়। এ সময় তিনি সকলের সহায়তা কামনা করেন।

আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রিয় দূতাবাসের ডেপুটি চিফ হেলেনা লাফ্যাভ, সংসদ সদস্য অধ্যাপক ডা.  প্রাণ গোপাল দত্ত, টিভি ব্যক্তিত্ব শাইখ সিরাজ প্রমুখ।   

বাংলাদেশে বিগত এক দশকে যক্ষায় মৃত্যুর হার কমলেও এখনও প্রতিবছর গড়ে ৭০ হাজার রোগী মারা যান।

জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি (এনটিসিপি) থেকে এসব তথ্য জানা যায়। তথ্যানুযায়ী, দেশে গত বছর যক্ষা শনাক্তের দিক দিয়ে শীর্ষে রয়েছে ঢাকা। আর সর্বনিম্ন ময়মনসিংহ।


আরও দেখুন: