দেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত হলে হাজার হাজার ডলার দেশের বাইরে যাবে না: স্বাস্থ্যসচিব

ডক্টর টিভি রিপোর্ট
2021-10-20 15:16:01
দেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত হলে হাজার হাজার ডলার দেশের বাইরে যাবে না: স্বাস্থ্যসচিব

হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রথম ইউএইচএফপিও সম্মেলনে বক্তব্য রাখছেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া

দেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত হলে হাজার হাজার ডলার দেশের বাইরে যাবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।

তিনি বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থা উন্নত করতে পারলে হাজার হাজার ডলার দেশের বাইরে যাবে না।

বুধবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত প্রথম ইউএইচএফপিও (উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা) সম্মেলনে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন।

স্বাস্থ্যসচিব বলেন, বর্তমানে কমিউনিটি ক্লিনিকে ৩০ ধরনের ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। এর মাধ্যমে ৮০ শতাংশ রোগ ভালো হতে পারে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা উদ্দেশে তিনি বলেন, আমাদের সবার রুট (শেকড়) গ্রাম থেকে। এ কারণে আমাদের উপজেলা ও কমিউনিটি ক্লিনিকে পদায়ন হলে মন খারাপ করা যাবে না।

চিকিৎসকদের নিরাপত্তার দাবি প্রসঙ্গে স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিয়া বলেন, নিরাপত্তার বিষয়গুলো সরকার ও প্রশাসন সচেষ্ট থাকবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা উদ্দেশে তিনি বলেন, জন্ম নিয়ন্ত্রণে আপনাদের দায়িত্ব অনেক বেশি। সে ব্যপারে আপনাদের যথাযথ ভূমিকা পালন করতে হবে।

তিনি আরও বলেন, খাবারের ব্যাপারে আপনারা সচেতন করবেন। কারণ খাবারের কারণেই অনেক রোগ হয়। স্থানীয় চিকিৎসকদের কথা সবাই শুনে।  এ কারণে আপনারা এ ব্যপারে ভূমিকা রাখতে পারেন।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, চিকিৎসকদের প্রশাসনিক ক্ষমতা বাড়াতে হবে। পদায়ন পদন্নোতি নির্দিষ্ট নিয়মে হতে হবে।

তিনি বলেন, স্বাস্থ্য সুরক্ষা আইন বাস্তবায়ন করতে হবে। স্বাস্থ্যমন্ত্রীর এই মেয়াদে এই আইন বাস্তবায়ন করার দাবি জানাই।

বিএমএ সভাপতি বলেন, স্বাস্থ্য সেবা বিভাগের সব সমস্যা সমাধান করতে হবে। আন্দোলন নয় আলোচনার মাধ্যমে চিকিৎসকদের সব সমস্যা সমাধান করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর একান্ত নির্দিশনা ও স্বাস্থ্যমন্ত্রীর চেষ্টায় করোনা টিকার সমস্যা সমাধান হয়েছে।

আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা বলেন, স্বাস্থ্যসেবা বিভাগের সব সমস্যা সমাধান করতে হবে। আন্দোলন নয় আলোচনার মাধ্যমে চিকিৎসকদের সব সমস্যা সমাধান করতে হবে।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এহতেশামুল হক চৌধুরী বলেছেন, চিকিৎসকের নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োগ দিতে হবে।

তিনি বলেন, উপজেলা ও জেলা পর্যায়ের হাসপাতালে বেড বাড়ানোর পাশাপাশি চিকিৎসকের আবাসন নিশ্চিত করতে হবে।

দেশের প্রান্তিক স্বাস্থ্যসেবায় নেতৃত্ব দিচ্ছেন প্রায় অর্ধ সহস্র ইউএইচএফপিও (উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা)।

বুধবার ইউএইচএফপিও ফোরামের উদ্যোগে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে  প্রথম বার্ষিক সম্মেলন শুরু হয়।

সংশ্লিষ্টদের আশাবাদ, একসময় এই ফোরামটি বাংলাদেশের মানুষের স্বাস্থ্যসেবার যুগোপযোগীকরণের জন্য সকল ধরনের প্রস্তাবনা প্রদানের সূতিকাগারে পরিণত হবে এবং বাংলাদেশের মানুষের স্বাস্থ্যখাতের সকল চাওয়া-পাওয়ার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে।


আরও দেখুন: