ইসরাইলি হামলায় গাজায় নিহত প্রায় ১০ হাজার

অনলাইন ডেস্ক
2023-11-06 19:27:21
ইসরাইলি হামলায় গাজায় নিহত প্রায় ১০ হাজার

ইসরায়েলি সামরিক বাহিনীর অব্যাহত হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা

ইসরায়েলি সামরিক বাহিনীর অব্যাহত হামলায় মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা। ইসরায়েলের নির্বিচার হামলায় প্রতিদিন শত শত মানুষ প্রাণ হারাচ্ছেন। সোমবার (৬ নভেম্বর) গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, রোববার রাতভর ইসরায়েলি সামরিক বাহিনীর বিমান হামলায় উপত্যকায় নতুন করে ২০০ মানুষ নিহত হয়েছেন। এ নিয়ে গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় উপত্যকায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা বেড়ে ৯ হাজার ৯২২ জনে পৌঁছেছে। সূত্র: এএফপি, রয়টার্স, আলজাজিরা।

টানা ৪ সপ্তাহের বেশি সময় চলমান এই যুদ্ধের অবসানে বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও আন্তর্জাতিক সংস্থা আহ্বান জানালেও তাতে কর্ণপাত করছে না ইসরায়েল। ইসরায়েলে হামাসের হামলার পর শুরু হওয়া এই যুদ্ধে ইসরায়েলের প্রধান লক্ষ্য উপত্যকা থেকে হামাসকে নির্মুল করা বলে ঘোষণা দেয় বেঞ্জামিন নেতানিয়াহু। চলমান যুদ্ধে অন্তত ১ হাজার ৪০০ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

ইসরায়েলের স্থল বাহিনী গাজা উপত্যকাকে দুই ভাগে বিভক্ত করে হামলা পরিচালনা করছে। গাজা নগরীকে চার দিক থেকে ঘিরে স্থল, আকাশ ও সমুদ্র থেকে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েল উপত্যকার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের দক্ষিণের দিকে সরে যাওয়ার নির্দেশ দেওয়ার পরও সেখানে ৪ লাখের বেশি বেসামরিক ফিলিস্তিনি নাগরিক রয়েছেন।

উত্তর গাজা থেকে দক্ষিণের দিকে যাওয়ার সময় ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে ইসরায়েল বিমান হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানরা যৌথ এক বিবৃতিতে ২৪ লাখ মানুষের গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। ইসরায়েলের সর্বাত্মক অবরোধ আরোপের ফলে গাজায় পানি, খাদ্য এবং জ্বালানির সরবরাহ বন্ধ হয়ে গেছে।


আরও দেখুন: