মর্গে পরিণত হওয়ার ঝুঁকিতে গাজার সব হাসপাতাল

ডক্টর টিভি ডেস্ক
2023-10-15 17:27:59
 মর্গে পরিণত হওয়ার ঝুঁকিতে গাজার সব হাসপাতাল

গাজায় হাসপাতালগুলি মর্গে পরিণত হওয়ার ঝুঁকিতে রয়েছে

মধ্যপ্রাচ্যের আঞ্চলিক পরিচালক ও আইসিআরসি-এর ফ্যাব্রিজিও কার্বোনি শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, "বিদ্যুৎ ছাড়া, হাসপাতালগুলি মর্গে পরিণত হওয়ার ঝুঁকি রয়েছে।" গাজা যেহেতু ক্ষমতা হারায়, হাসপাতালগুলিও বেকায়দায় পড়ে। নবজাতকদের ইনকিউবেটরে এবং বয়স্ক রোগীদের অক্সিজেন ঝুঁকিতে ফেলে। কিডনি ডায়ালাইসিস বন্ধ হয়ে যায়, এবং এক্স-রে নেওয়া যায় না ।

গাজার অত্যধিক প্রসারিত হাসপাতালগুলিতে দিনে মাত্র কয়েক ঘন্টা বিদ্যুৎ ছিল, নিবিড় পরিচর্যা, এবং এক্স-রে এবং ডায়ালাইসিস পরিষেবা সহ গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি বজায় রাখার জন্য জ্বালানীর রেশন করা হচ্ছে।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা অনুমতি দেওয়ার জন্য একটি মানবিক করিডোর খোলার আহ্বান জানিয়েছে। এলাকায় স্বাস্থ্য কর্মীরা, সেইসাথে অসুস্থ এবং আহতদের সরানো.

এটি বলেছে যে চিকিৎসা সরবরাহের ঘাটতিও গুরুতর ছিল এবং সেই সময়টি এমন একটি অঞ্চলে মানবিক বিপর্যয় রোধ করার জন্য যেটি দুই মিলিয়নেরও বেশি লোকের আবাসস্থলে চলে গেছে।

গাজার হাসপাতালগুলি অভিভূত ৩,৭০০ জন আহতের মধ্যে ২০০ টিরও বেশি শিশু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গাজা উপত্যকায় অবিলম্বে মানবিক অ্যাক্সেসের আহ্বান জানিয়েছে, সতর্ক করে দিয়েছে ইসরায়েলের অবরোধ এবং বোমাবর্ষণ ছিটমহলের স্বাস্থ্য ব্যবস্থাকে "ব্রেকিং পয়েন্টে" ফেলেছে।

"গাজায় মানবিক সাহায্যের অবিলম্বে প্রবেশ ব্যতীত বিশেষ করে স্বাস্থ্য পরিষেবা, চিকিৎসা সরবরাহ, খাদ্য, বিশুদ্ধ জল, জ্বালানী এবং অ-খাদ্য আইটেম - মানবিক এবং স্বাস্থ্য অংশীদাররা এমন লোকদের জরুরী প্রয়োজনে সাড়া দিতে অক্ষম হবে যাদের এটি অত্যন্ত প্রয়োজন।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা এলাকায় স্বাস্থ্য কর্মীরা, সেইসাথে অসুস্থ এবং আহতদের সরানোর একটি মানবিক করিডোর খোলার আহ্বান জানিয়েছে। .

বৃহস্পতিবার দেরিতে সংস্থাটি এক বিবৃতিতে বলেছে। "প্রতিটি হারানো ঘন্টা আরও জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে।"

ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রস (আইসিআরসি) গাজার অবনতিশীল পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, পরিস্থিতিকে "ঘৃণ্য" বলে বর্ণনা করেছে।

ইসরায়েল বলেছে যে তারা প্রায় এক সপ্তাহ আগে সশস্ত্র হামাস গোষ্ঠীর আক্রমণের পর থেকে গাজায় প্রায় ৬ হাজার বোমা নিক্ষেপ করেছে যা তার নিরাপত্তা বাহিনীকে আটক করে এবং ১৩০০ এরও বেশি ইসরায়েলিকে হত্যা করে।

পরবর্তী আক্রমণে কমপক্ষে ১৫০০ ফিলিস্তিনি নিহত হয়েছে এবং আরও হাজার হাজার আহত হয়েছে কারণ ইসরায়েল ছিটমহলটিতে সম্ভাব্য স্থল হামলার প্রস্তুতি নিচ্ছে।

গাজায় প্রায় ৩০ টি হাসপাতাল রয়েছে, যার মধ্যে ১০ টি স্বাস্থ্য মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয় এবং অন্যরা ব্যক্তিগতভাবে পরিচালিত হয়।

ডাব্লুএইচও বলেছে যে তারা শনিবার থেকে গাজায় স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে ৩৪ টি হামলার নথিভুক্ত করেছে। গতকাল পর্যন্ত, ১১ WHO স্বাস্থ্যকর্মী নিহত এবং ১৬ জন আহত হয়েছেন। আরও পাঁচ আইসিআরসি কর্মী নিহত হয়েছেন। ডব্লিউএইচও জানিয়েছে, ২০টি অ্যাম্বুলেন্সও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সংস্থাটি মিশর সীমান্তে রাফাহ সীমান্ত ক্রসিং অবিলম্বে খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে।

"ডাব্লুএইচও অবিলম্বে ট্রমা এবং প্রয়োজনীয় স্বাস্থ্য সরবরাহ পাঠাতে প্রস্তুত নিশ্চিত করার জন্য যে তারা রাফাহ সীমান্ত ক্রসিং হয়ে গাজা উপত্যকায় পৌঁছাতে পারে," ডব্লিউএইচও বলেছে। "ক্রসিংয়ের মাধ্যমে জরুরী অ্যাক্সেস অপরিহার্য যাতে WHO এবং অন্যান্য মানবিক সংস্থাগুলি জীবন বাঁচাতে সাহায্য করার জন্য দ্রুত কাজ করতে পারে।"

সূত্র: আল-জাজিরা


আরও দেখুন: