হজমের ওষুধ ‘ডাইজিন’ ভারতের বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে

ডক্টর টিভি ডেস্ক
2023-09-07 14:17:43
হজমের ওষুধ ‘ডাইজিন’ ভারতের বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে

বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে হজমের ওষুধ ডাইজিন

ভারতের বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে হজমের ওষুধ ডাইজিন। ভারতের ওষুধ বিক্রি নিয়ন্ত্রক সংস্থা থেকে জানানো হয়েছে, বেশ কয়েকটি ব্যাচের ডাইজিনে তেতো স্বাদ ও পচা গন্ধের অভিযোগ পাওয়া গেছে। তারপরেই ডাইজিন জেল ও এই কোম্পানির অন্যান্য ওষুধ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে ডিজিসিআই।

নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে, গোয়ার উৎপাদন কেন্দ্রে তৈরি সব ডাইজিন বাজার থেকে সরিয়ে ফেলতে হবে। চিকিৎসকদেরও বলা হয়েছে, তারা যেন রোগীদের এই ওষুধ খাওয়া নিয়ে সাবধান করেন।

মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাবট এই ওষুধ তৈরি করে। গত ৯ আগস্ট ডিজিসিআইয়ের কাছে একটি অভিযোগ জমা পড়ে এই ডাইজিন নিয়ে। সাধারণত, মিন্ট ফ্লেভারের গোলাপি রঙের ডাইজিন বোতলবন্দি অবস্থায় বাজারে মেলে। কিন্তু এই অভিযোগে বলা হয়, একই ব্যাচের মধ্যে সাদা রঙের ওষুধ পাওয়া গেছে। সেই সাদা রঙের তরল স্বাদে তেতো এবং ওষুধ থেকে পচা গন্ধও রয়েছে।

ওই অভিযোগ পাওয়ার পরেই গোয়ার কারখানা থেকে উৎপাদিত সব ডাইজিন বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দেয় ডিজিসিআই। সেখানে বলা হয়েছে, এক্সপায়ারি ডেটের মধ্যে থাকলেও ওষুধগুলো বাজারে বিক্রি করা যাবে না। সেই সঙ্গে বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে চিকিৎসকদের। তাদের বলা হয়েছে, রোগীদের জন্য তারা যেন এই ওষুধ না লেখেন। তাছাড়াও এই ওষুধ খেয়ে যদি কেউ অসুস্থ বোধ করেন তাহলেও যেন ডিজিসিএকে জানানো হয়।

অন্যদিকে বাজারের কোনো দোকানে ডাইজিন বিক্রি হচ্ছে কিনা সেদিকেও নজর রাখবে ভারতের ওষুধ বিক্রি নিয়ন্ত্রক সংস্থা। যদিও এখনও পর্যন্ত ডাইজিন খেয়ে অসুস্থ হয়ে পড়ার ঘটনা প্রকাশ্যে আসেনি।


আরও দেখুন: