বন্ধ্যাত্ব দূর করার আশা জাগাচ্ছে নতুন গবেষণা

ডক্টর টিভি রিপোর্ট
2023-08-27 10:56:44
বন্ধ্যাত্ব দূর করার আশা জাগাচ্ছে নতুন গবেষণা

ক্রোমাজোমের আণুবীক্ষণিক চিত্র

প্রথমবারের মতো পুরুষের দেহের রহস্যময় ওয়াই ক্রোমোজোমের সম্পূর্ণ ক্রম (সিকোয়েন্স) উন্মোচন করেছেন বিজ্ঞানীরা। পুরুষের বন্ধ্যাত্ব কাটাতে এই গবেষণা কাজে লাগবে বলে আশা করছেন সংশ্লিষ্ট গবেষকরা। বুধবার (২৩ আগস্ট) বিজ্ঞানভিত্তিক সাময়িকী নেচারে এ গবেষণা প্রকাশিত হয়েছে। সূত্র: সিএনএন।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের প্রতিটি দেহকোষে ২৩ জোড়া ক্রোমোজোম থাকে। এর মধ্যে দুটি সেক্স ক্রোমোজোম। পুরুষের দেহে থাকা সেক্স ক্রোমোজোমের একটি ওয়াই (Y) এবং অন্যটি এক্স (X)। তবে, নারীর দেহে থাকা সেক্স ক্রোমোজোমের দুটিই এক্স (X)। ফলে পুরুষের দেহে থাকা ওয়াই (Y) ক্রোমোজোমেই নির্ধারিত হয় সন্তান ছেলে হবে নাকি মেয়ে।

ওয়াই (Y) ক্রোমোজোম পুরুষের দেহে শুক্রাণু উৎপাদনসহ প্রজননের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অংশ নেয়। ফলে ওয়াই ক্রোমোজোম নিষ্ক্রিয় হলে একজন পুরুষ সন্তান জন্মদানে অক্ষম হয়ে যেতে পারেন। বিজ্ঞানীদের মতে, ক্যানসারের সঙ্গেও জড়িয়ে আছে ওয়াই (Y) ক্রোমোজোম।

মানুষের জেনেটিক কোড নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন বিজ্ঞানীরা। ২০ বছর আগেই এসব ক্রম ও ব্লক বের করে ফেলেছিলেন তাঁরা। তবে কিছু কাজ অসম্পূর্ণ থেকে যায়। সবচেয়ে ছোট ও জটিল ওয়াই ক্রোমোজোমের সিকোয়েন্স বের করতে পারেননি তারা। পরবর্তীতে ২০২২ সালে সেই কাজেই হাত দেন বিশ্বের প্রথিতযশা ১০০ বিজ্ঞানী। এবার সেই কাজটাই শেষ করলেন ১০০ জনের দলটি। 

গবেষকদের একজন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্কলার মনিকা চেকোভা বলেন, কয়েক বছর আগেও এটি সম্ভব হয়নি। এবার অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যা করা হয়েছে, তা অবিশ্বাস্য।


আরও দেখুন: