রপ্তানির আগে কাশির সিরাপ পরীক্ষা বাধ্যতামূলক করল ভারত

ডক্টর টিভি ডেস্ক
2023-05-23 18:09:26
রপ্তানির আগে কাশির সিরাপ পরীক্ষা বাধ্যতামূলক করল ভারত

রপ্তানির জন্য মান বিশ্লেষণের প্রশংসাপত্র থাকতে হবে।

বিদেশে কাশির সিরাপ রপ্তানির আগে সরকারি ল্যাবরেটরিতে সিরাপের মান পরীক্ষা বাধ্যতামূলক করেছে ভারত। গত বছর গাম্বিয়া ও উজবেকিস্তানে ভারতীয় কফ সিরাপ সেবনের পর শতাধিক শিশুর মৃত্যুর জেরেই এ সিদ্ধান্ত নেওয়া হলো। আগামী ১ জুন থেকে এই নিয়ম কার্যকর হবে।

মঙ্গলবার (২৩ মে) ভারতের এক সরকারি বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, গাম্বিয়া এবং উজবেকিস্তানে প্রায় ১৯ জন শিশুর মৃত্যুর ঘটনায় ভারতীয় কফ সিরাপের সংশ্লিষ্টতা পাওয়ার পর এই নির্দেশনা এলো।

এর আগে গত সপ্তাহে বাইরের দেশে কাশির সিরাপ পাঠানোর আগে তা সরকারি ল্যাবরেটরিগুলোতে পরীক্ষা করার প্রস্তাব দিয়েছিল ভারতের কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন (সিডিএসও)।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যে কোনো কাশির সিরাপ রপ্তানির আগে অবশ্যই সরকারি ল্যাবরেটরিতে পরীক্ষা করতে হবে এবং বিশ্লেষণের প্রশংসাপত্র থাকতে হবে।

ভারতের প্রায় ৪১ বিলিয়ন ডলারের ফার্মাসিউটিক্যাল শিল্প রয়েছে। গাম্বিয়া এবং উজবেকিস্তানে শিশু মৃত্যুর ঘটনায় তিনটি ভারতীয় কোম্পানির তৈরি কফ সিরাপ পরীক্ষা করে বিষাক্ত পদার্থ খুঁজে পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


আরও দেখুন: