করোনার নতুন বুস্টার নাকের ড্রপ

অনলাইন ডেস্ক
2022-12-24 14:05:10
করোনার নতুন বুস্টার নাকের ড্রপ

আগামী দিনে কাউকে ইনজেকশন নিতে হবে না। শুধু নাকে দুই ফোঁটা দিলেই করোনাকে সে রুখে দিতে তৎপর হবে

চীনে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণে বেড়েছে উদ্বেগ। ওমিক্রন ধরনের উপ-ধরন বিএফ.৭- এর চারটি ঘটনার সন্ধান মিলেছে ভারতে। এমন অবস্থায় শুক্রবার (২৩ ডিসেম্বর) করোনা টিকার বুস্টার ডোজ হিসেবে নাকের ড্রপের অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

শুক্রবার থেকেই দেশের বিভিন্ন বেসরকারি চিকিৎসালয় ও দোকানে ‘ইনকোভ্যাক’ ড্রপ পাওয়া যাবে। হায়দরাবাদের ভারত বায়োটেক এটির নির্মাতা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া রাজ্যসভায় দাবি করেন, বিশেষজ্ঞ কমিটিও ন্যাজাল ভ্যাকসিন অনুমোদন করেছে। ফলে আগামী দিনে কাউকে ইনজেকশন নিতে হবে না। শুধু নাকে দুই ফোঁটা দিলেই করোনাকে সে রুখে দিতে তৎপর হবে।

নাকের ড্রপটি ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের ছাড়পত্র পায় গত নভেম্বরে। জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র মেলার পর এবার বুস্টার ডোজ হিসেবে অনুমোদন পেল। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রাপ্তবয়স্ক যে কেউ বুস্টার ডোজ হিসেবে এ ড্রপ নিতে পারবেন। যারা ইতিমধ্যে কোভিশিল্ড বা কোভ্যাক্সিন নিয়েছেন, তারাও এই নাকের ড্রপ নিতে পারেন।

করোনার নতুন রূপ বিএফ.৭ আক্রমণ করে শ্বাসনালির ওপরের অংশে। এতে শ্বাস ও কণ্ঠনালি ক্ষতিগ্রস্ত হয়। তাতে সর্দি জমে। জ্বর, গলাব্যথা ও সর্দি–কাশি হতে পারে। বমি হতে পারে। দেখা দিতে পারে পেটের সমস্যাও।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, এই নতুন রূপ একসঙ্গে অনেক মানুষকে সংক্রমিত করার ক্ষমতা রাখলেও এখন পর্যন্ত তা তেমন মারাত্মক নয়। এই রূপের মারণক্ষমতা ওমিক্রনের চেয়েও কম। কিন্তু তার তুলনায় সংক্রমণের ক্ষমতা বেশি।

‘ইনকোভ্যাক’ নাকের ড্রপ অনুমোদন পেলেও তার দাম সরকারিভাবে কত, তা জানানো হয়নি। এমনকি সরকারি হাসপাতালে কবে থেকে পাওয়া যাবে, তাও বলেনি স্বাস্থ্য মন্ত্রণালয়।


আরও দেখুন: