৭০ শিশু মৃত্যুতে দায়ী ভারতীয় সিরাপ

অনলাইন ডেস্ক
2022-12-21 14:35:36
৭০ শিশু মৃত্যুতে দায়ী ভারতীয় সিরাপ

গাম্বিয়ায় মেডেন ফার্মাসিউটিক্যালসের সব ধরনের পণ্য নিষিদ্ধ এবং তাদের বিরুদ্ধে সরকারকে আইনি পদক্ষেপ নিতে বলেছে

গাম্বিয়ায় ৭০ শিশুর মৃত্যুর জন্য ভারতীয় সিরাপকে দায়ী করে মেডেন ফার্মাসিউটিক্যালসকে বিচারের মুখোমুখি করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বিবিসি বলছে, গাম্বিয়ার সংসদীয় কমিটি বলেছে, বিষাক্ত ওষুধ সরবরাহের জন্য মেডেন ফার্মাসিউটিক্যালসকে জবাবদিহি করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত অক্টোবরে সতর্কতা জারি করে মেডেন ফার্মাকে ওই সিরাপ বিক্রি বন্ধের নির্দেশনা দিয়েছিল। তবে মেডেন ফার্মা শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে এসেছে।

ভারতের সরকারি ল্যাবগুলোও দাবি করে, তারা পরীক্ষা করে সিরাপে সঠিক উপাদানই পেয়েছে। গত সপ্তাহে ভারতীয় এক কর্মকর্তা অভিযোগ করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্দেশ্যমূলকভাবে ভারতীয় সিরাপকে দোষারোপ করেছে।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, তারা শুধু অফিশিয়াল আদেশ অনুসরণ করেছে এবং পরীক্ষায় সিরাপে যে ফলাফল এসেছে, তা তুলে ধরেছে।

প্রায় এক সপ্তাহ তদন্ত করে গাম্বিয়ার সংদীয় কমিটি বুধবার (২১ ডিসেম্বর) সুপারিশ করল। তারা গাম্বিয়ায় মেডেন ফার্মাসিউটিক্যালসের সব ধরনের পণ্য নিষিদ্ধ করার পাশাপাশি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সরকারকে আইনি পদক্ষেপ নিতে বলেছে।

গত অক্টোবরে গাম্বিয়ায় ভারতীয় সিরাপ পানে কিডনি জটিলতা ও ডায়রিয়ায় ৭০ শিশুর মৃত্যু হয়। পরে ডব্লিউএইচও বিষয়টি নিয়ে অধিক তদন্ত করে এবং আফ্রিকার মানুষের জন্য এসব সিরাপ ব্যবহার থেকে বিরত থাকার অনুরোধ জানায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মেডেনের সিরাপগুলোতে মাত্রাতিরিক্ত ইথিলিন গ্লাইকল ও ড্রাই ইথিলিন গ্লাইকল পাওয়া যাচ্ছে, যা ব্যবহার করা অত্যন্ত অনিরাপদ। বিশেষ করে শিশুদের এসব ওষুধ সেবনে পেটব্যথা, ডায়রিয়া, মাথাব্যথা, মানসিক সমস্যা এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

ভারতের মেডেন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এসব সিরাপের মধ্যে রয়েছে প্রোমেথাজিন ওরাল সলিউশন বিপি ১০০ এমএল, কোফ্যাক্সমালিন বেবি কফ সিরাপ ১২৫ এমএল, ম্যাকফ বেবি কফ সিরাপ ১০০ এমএল ও ম্যাগ্রিপ এন গোল্ড সিরাপ ১০০ এমএল।


আরও দেখুন: