নতুন ধরনে ভেঙে যাচ্ছে বুস্টারের প্রতিরক্ষাও

অনলাইন ডেস্ক
2022-06-24 12:49:25
নতুন ধরনে ভেঙে যাচ্ছে বুস্টারের প্রতিরক্ষাও

শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে সম্ভবত ফাঁকি দিচ্ছে ভাইরাসটির নতুন উপধরন বিএ.৪ ও বিএ.৫

আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অথবা বুস্টার ডোজসহ টিকা নেওয়ার মাধ্যমে অ্যান্টিবডি অর্জনকারীদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থাকে সম্ভবত ফাঁকি দিচ্ছে ভাইরাসটির নতুন উপধরন বিএ.৪ ও বিএ.৫। নতুন এক গবেষণায় এমন তথ্যই জানা গেছে বলে জানিয়েছে সিএনএন।

হার্ভার্ড মেডিকেল স্কুলের বেথ ইসরায়েল ডেকোনেস মেডিকেল সেন্টারের গবেষকরা বলছেন, আগে সংক্রমিত হওয়া থেকে অথবা টিকাগ্রহণের মাধ্যমে দেহে যে অ্যান্টিবডির সৃষ্টি হয় তার, সক্রিয়তা করোনার মূল ধরনের তুলনায় ওমিক্রনের উপধরন বিএ.৪ ও বিএ.৫ ধরনের বিরুদ্ধে কয়েকগুণ কম।

বোস্টনের বেথ ইসরায়েল ডেকোনেস মেডিকেল সেন্টারের সেন্টার ফর ভাইরোলজি অ্যান্ড ভ্যাকসিন রিসার্চের পরিচালক এবং ওই গবেষণাপত্রের এক লেখক ড. ড্যান বারোচ বলেন, গবেষণায় আমরা দেখেছি, করোনাভাইরাসের পুরানো ধরন বিএ.১ ও বিএ.২ এর তুলনায় বিএ.৪ ও বিএ.৫ এর বিরুদ্ধে ভাইরাসটি দমনে সক্ষম অ্যান্টিবডির সক্রিয়তা তিন গুণ কমে যায়।

তিনি বলেন, করোনার মূল ধরনের তুলনায় বিএ.১ ও বিএ.২ এর বিরুদ্ধে অ্যান্টিবডির সক্রিয়তা এমনিতেই কম। আমাদের তথ্যউপাত্ত বলছে, ওমিক্রনের এই নতুন উপধরনগুলো জনগোষ্ঠীর মধ্যে নতুন করে সংক্রমণ বাড়িয়ে দিতে পারে। বিশেষ করে টিকা নেওয়ায় যাদের মধ্যে ভালো সুরক্ষা গড়ে উঠেছে এবং যারা স্বাভাবিকভাবে বিএ.১ ও বিএ.২ এর বিরুদ্ধে সুরক্ষা অর্জন করেছেন তারাও সংক্রমিত হতে পারেন।

তবে ড্যান বারোচ মনে করেন, এখনও এটা ধরে নেওয়া যায় যে, টিকা গ্রহণের মাধ্যমে অর্জিত প্রতিরক্ষা বিএ.৪ ও বিএ.৫ এর সংক্রমণে গুরুতর অসুস্থ হওয়া থেকে এখন পর্যন্ত উল্লেখযোগ্য পরিমোণে সুরক্ষা দেবে।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এই গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। নতুন প্রকাশিত এই গবেষণার ফলের সঙ্গে কলাম্বিয়া ইউনিভার্সিটির আলাদা আরেকটি গবেষণার ফলের মিল পাওয়া গেছে।

কলাম্বিয়া ইউনিভার্সিটির গবেষকেরাও সম্প্রতি দেখতে পেয়েছেন, ওমিক্রনের অন্য উপধরনগুলোর তুলনায় বিএ.৪ ও বিএ.৫ ধরন দুটি সম্ভবত বুস্টার ডোজ নেওয়া প্রাপ্তবয়স্কদের রক্তের অ্যান্টিবডিকে বেশি পরিমাণে ফাঁকি দিতে পারছে, যা কভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।


আরও দেখুন: