কান পরিষ্কারের সঠিক উপায়

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-18 12:49:50
কান পরিষ্কারের সঠিক উপায়

কানের খৈল বা ময়লাকে ডাক্তারি পরিভাষায় বলা হয় সেরুমেন।

আমাদের কানে অনেক সময় ময়লা জমে। অনেকে আবার এটাকে খৈল বলে থাকেন। তবে কানের খৈল বা ময়লাকে ডাক্তারি পরিভাষায় বলা হয় সেরুমেন। এটি কর্ণকুহরের ত্বকের সুস্বাস্হ্য বজায় রাখে এবং ব্যাকটেরিয়া, ছত্রাক, পোকামাকড় এবং জল থেকে কানকে রক্ষা করে।

এ ধরণের ময়লা সাধারণত পরিষ্কারের প্রয়োজন নেই, এমনিতেই বেরিয়ে যায়। তবে অতিরিক্ত পরিমাণ সেরুমেন কর্ণকুহর আটকে দিয়ে কানের পর্দার উপর চাপ সৃষ্টি করতে পারে এবং শ্রবণশক্তির হানি ঘটাতে পারে। কানের মতো স্পর্শকাতর অঙ্গের জন্য কোনও অবস্থাতেই ঝুঁকি নেওয়া ঠিক নয়।

কান পরিষ্কারের ক্ষেত্রে অনেকে কটনবাড, ক্লিপ, কলম ইত্যাদি ব্যবহার করেন যা কানের জন্য ক্ষতিকর। তাই কান পরিষ্কার করার তাগিদ অনুভব কানের ময়লা পরিষ্কারের সহজ ও সঠিক কৌশল জেনে নিন।

 

» একটি পরিষ্কার পাত্রে হালকা গরম পানি নিয়ে কয়েক ফোঁটা হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে নিন।

» পাত্রে রাখা পানি ব্যবহারের জন্য একটি ড্রপার নিন।

» যে কান পরিষ্কার করবেন তার বিপরীত হাত ব্যবহার করুন। যেমন, ডান কান পরিষ্কার করার জন্য বাম হাত মাথার পিছন দিয়ে ঘুরিয়ে ডান কান সোজা করে উপরের দিকে টেনে ধরতে হবে।

» কানের ছিদ্রপথে ড্রপার দিয়ে হাইড্রোজেন পারঅক্সাইড মেশানো পানি দিন।

» মাথা কাত করে কয়েক মিনিট থাকুন। যখন দেখবেন আপনার কানের ভেতরের খইল বা ময়লা বেরিয়ে আসছে, তখন বুঝবেন আপনি পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন।

» এই পদ্ধতিতে যদি মনে হয় কানে ব্যথা পাচ্ছেন তাহলে জোর করে পদ্ধতিটি অনুসরণ করবেন না। পদ্ধতিটি কাজ না করলে কয়েক ঘণ্টা পর পুনরায় শুরু করতে পারেন।

» পুরো পদ্ধতিটি শেষ হওয়ার পর অতিরিক্ত পানি শুকানের জন্য কানে কয়েক ফোঁটা অ্যালকোহল দিতে পারেন।

 

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট


আরও দেখুন: