রোজায় পানিশূন্যতা দূরে করণীয়

অধ্যাপক ডা. ফারুক আহমেদ
2022-04-10 15:18:24
রোজায় পানিশূন্যতা দূরে করণীয়

শরবতে সাধারণত অনেক বেশি চিনি যুক্ত করা হয়, যেটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

গ্রীষ্মকালে শরীরে এমনিতেই পানিশূন্যতা দেখা দেয়। এবার রোজা পড়েছে গরমে। রোজা রাখার ফলে শরীরে পানিশূন্যতার সম্ভাবনা বাড়তে পারে। তবে একটু সচেতন হলে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।

পানিশূন্যতা দূরে ইফতারের পর থেকে সাহরি পর্যন্ত পর্যাপ্ত পানি পান করতে হবে। এক্ষেত্রে অবশ্যই খেয়াল করতে হবে, অতিরিক্ত বা বেশি পানি যেন পান না করি। এতে অস্বস্তি বাড়বে। বরং পরিমিত পরিমাণে পানি পান করতে হবে।

ইফতারের পর থেকে সাহরি পর্যন্ত পানি ছাড়াও শরবত ও বিভিন্ন ফলমূল খেতে হবে। শসা খেলে ভালো কাজে দেবে। শসার মতো খাবারে পানিশূন্যতা হওয়ার ঝুঁকি অনেক কমে যায়। পানিশূন্যতা কমাতে শরবত খুবই উপাদেয়। কিন্তু এটি যেন স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করা হয়, সেদিকে নজর রাখতে হবে।

শরবতে সাধারণত অনেক বেশি চিনি যুক্ত করা হয়, যেটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। রাস্তার পাশে যে শরবত বানানো হয়, আমরা ধরেই নেই এটি স্বাস্থ্যসম্মত নয়। এ শরবত কিন্তু খারাপ না। বরং যে শরবত বানিয়েছেন, তিনি স্বাস্থ্যসম্মতভাবে করেছেন কিনা সেটি লক্ষণীয় বিষয়। স্বাস্থ্যসম্মতভাবে তৈরি করা হলে সেটি খেতে কোনো সমস্যা নেই।

তবে আমরা সাধারণত স্ট্রিট ফুড এড়িয়ে চলার পরামর্শ দেই। কারণ যিনি স্ট্রিট ফুড তৈরি করেন, তার হাইজিন সম্পর্কে তেমন কোনো ধারণা নেই। ফলে ওই খাবার স্বাস্থ্যসম্মত হয় না।। এসব খাবার খাওয়ার ফলে পেট ও অন্যান্য রোগের সম্ভাবনা বেড়ে যায়। এজন্য রোজায় সবাইকে পরামর্শ দেই, স্বল্প পরিমাণে খেলেও তা যেন স্বাস্থ্যসম্মত খাবার হয়।


আরও দেখুন: