তরুণদের যে কারণে ব্যাক পেইন হয়

ডা. ঈশিতা বিশ্বাস
2022-02-25 13:26:43
তরুণদের যে কারণে ব্যাক পেইন হয়

কোনো সময় যদি হাড়ে টিবি হয়, ব্যাক পেইন তৈরি করতে পারে

একটানা শুয়ে-বসে থাকা, কম্পিউটারে টানা কাজ করা, কঠোর পরিশ্রম, ফ্র্যাকচার, সংক্রমণ, টিউমারসহ বিভিন্ন কারণে ব্যাক পেইন হতে পারে। ব্যাক পেইন প্রাণঘাতী কিছু না হলেও বারবার ফিরে আসায় স্বাভাবিক জীবন দুঃসহ হয়ে ওঠে।

ব্যাক পেইনের অন্যতম একটি কারণ হলো ইনফ্লামেটরি আর্থাইটিস বা প্রদাহজনিত কারণে পেছনে ব্যথা। এটা সাধারণত তরুণদের হয়ে বা ২০ থেকে ৩০ বছর বয়সীয়দের বেশি হয়। এটিকে বলে একশিয়াল স্পন্ডাইলোআর্থাইটিস। সাধারণত এ ধরনের রোগীদের ব্যাক পেইন থাকে এবং পেইনের একটি নির্দিষ্ট ক্রাইটেরিয়া রয়েছে।

বিশ্রাম নিলে এ ব্যথা বাড়ে। যেমন- সারা রাত ঘুমাল, ঘুম থেকে উঠে দেখল তার প্রচণ্ড পিঠে ব্যথা, সাথে একটি অস্বস্তি কাজ করছে। বিছানা থেকে উঠতে কষ্ট হচ্ছে। কিন্তু আস্তে আস্তে দিন বাড়ছে অথবা কাজে সক্রিয় হলে ব্যথাটা কমে যাচ্ছে।

এ ইনফ্লামেটরি আর্থাইটিসের সাথে পরিবার জেনেটিকের একটি সম্পর্ক রয়েছে। এ ধরনের ব্যথা দেখা দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে রোগটি শনাক্ত করা খুব জরুরি।

কারও যদি ব্রেস্টে ব্যথা বাড়ে, কাজের সাথে সাথে ব্যথা কমে যায়, তাহলে অবশ্যই রিমোটলজিস্ট অথবা একজন মেডিসিন বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। কারণ অনেক সময় দেখা যায়, তরুণ বয়সে শুরু হয় এবং সঠিক চিকিৎসা না নিলে এক সময় ডিজাবেলিটি, ডিফরমেটি অথবা পঙ্গুত্বের শিকার হতে পারে।

আরেকটি হলো ডেস্ট্রাক্টিভ পেইন অথবা ম্যালিগনেন্সি বা ক্যান্সার। এটি কেন হয়? হতে পারে আমাদের যে মেরুদণ্ডের হাড় রয়েছে তার নিজস্ব ক্যান্সার অথবা আমাদের চারপাশ থেকে যে অরগানগুলো রয়েছে সেগুলোর যদি ক্যান্সার হয়, সেক্ষেত্রেও অনেক সময় এ ধরনের ব্যথা হতে পারে।

আরেকটি আমাদের দেশের জন্য খুবই কমন একটি কারণ সেটা হচ্ছে টিউবারগ্লোসিস। আমাদের হাড়েও কিন্তু টিবি হতে পারে। সুতরাং কোনো সময় যদি হাড়ে টিবি হয়, ব্যাক পেইন তৈরি করতে পারে। সে ক্ষেত্রে দেখা যায়, রোগীর ব্যাক পেইনের সাথে একটি লোগ্রে ফেভার, অ্যানোরিকসিয়া, জ্বরজ্বর ভাব, ক্ষুধামন্দা এ ধরনের উপসর্গ থাকতে পারে, তাহলে ডেস্ট্রাক্টিভ এর মধ্যে ম্যালিগনেন্সিও হতে পারে, টিউবারগ্লোসিসও হতে পারে।


আরও দেখুন: