অতি যত্বে ত্বকের ক্ষতি, জানুন সঠিক পদ্ধতি

অধ্যাপক ডা. জিনাত মেরাজ
2022-01-13 16:37:49
অতি যত্বে ত্বকের ক্ষতি, জানুন সঠিক পদ্ধতি

৩০-৪০ দিন পরপর ত্বক পরিবর্তন হয়। এজন্য ঘনঘন যত্ন বা বিভিন্ন স্কিন কেয়ার পণ্য লাগালে নানা সমস্যা দেখা দেয়

অনেকে ত্বক ভালো রাখার জন্য বেশি বেশি যত্ন নেন। দিনে দু-তিনবারও পরিচর্যা করেন। সপ্তাহ সপ্তাহ ফেসিয়াল করেন। অতি যত্নের মাধ্যমে নিজের ত্বকে তিনি ক্ষতি ডেকে আনছেন।

বেশি যত্নে ত্বক ভালো থাকবে, এ ধারণা ভুল। বেশি বেশি যত্ন নিলেও ত্বকের সমস্যা হয়। সাধারণত ৩০ বছর বয়সীদের প্রতিদিন ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন নেই। কারণ ৩০-৪০ দিন পরপর ত্বক পরিবর্তন হয়। এজন্য ঘনঘন ত্বকের যত্ন বা বিভিন্ন স্কিন কেয়ার পণ্য লাগালে নানা সমস্যা দেখা দেয়। মাঝেমধ্যে যত্ন নিতে হবে। তবে বয়স্ক মানুষের ঘনঘন ত্বকের যত্ন নিতে হবে।

বিয়ের সময় অনেকে পার্লারে গিয়ে ফেসিয়াল করেন। পার্লার থেকে বলা হয় ফেসিয়াল না করলে মেকআপ বসবে না। পার্লারের ফেসিয়ালের বিরুদ্ধে আমার কিছু বলার নেই। তবে তাদের ফেসিয়ালের কৌশল নিয়ে আমার যথেষ্ট আপত্তি রয়েছে।

আমাদের দেশে পার্লারে ফেসিয়ালের সময় অনেক জোরে জোরে ত্বক ঘষা হয়। এর ফলে ত্বকের চরম ক্ষতি হয়। জোরে ঘষে ফেসিয়াল করালে বছরপাঁচেক পর ত্বক ঢিলা (লুজ) হয়ে যাবে, বয়স্ক দেখাবে।

আবার ফেসিয়ালের সময় অধিকাংশ পার্লারে সবার জন্য একই ক্রিম ব্যবহার করে। যার ত্বকে যে ক্রিম প্রয়োজন, তা ব্যবহার না করাই পরবর্তীতে সমস্যা দেখা দেয়। পার্লারে নাকের ব্লাকহেডস তুলতে স্টিম দেওয়া হয়। এর ফলে পোরস (লোমকূপ) খুলে যায়। পোরস খুলে গেলে সেটি আবার ছোট করা অনেক কষ্টসাধ্য হয়ে ওঠে।

ত্বকের যত্নে ঘরোয়া উপাদান
কিছু ঘরোয়া উপাদান রয়েছে, যেগুলো থেকে ওষুধ তৈরি হয়। যেমন, লিকোরিস (যষ্টিমধু), দই (আলফা হাইড্রক্সি এসিড) ও হলুদ। এগুলোর উপাদান থেকে ওষুধ বানানো হয়। খুব পরিষ্কার কিছুতে বেটে এ তিনটি ব্যবহার করতে পারেন। ত্বক ভালো থাকবে।

এখন অবশ্য হলুদের ক্রিম বানানোর প্রচেষ্টা চলছে। টিউমারিক বা করকিউমিন ক্রিম নামে বিভিন্ন কোম্পানি এটি বাজারে আনার চেষ্টা করছে। এগুলো সহজলভ্য হলে ঘরে বসেই ত্বকের সঠিক পরিচর্যা করা যাবে।


আরও দেখুন: