যেসব রোগ থাকলে গরুর মাংস খাওয়ায় বিধিনিষেধ

শায়লা পারভীন পপি
2021-11-12 21:14:11
যেসব রোগ থাকলে গরুর মাংস খাওয়ায় বিধিনিষেধ

যদি আমরা পরিমাণ মতো খাই, তাহলে আমাদের শরীরের জন্য ভালো। অতিরিক্ত খাওয়ার কারণে হিতে বিপরীত হয়।

গরুর মাংস খুবই স্বাস্থ্যকর উপাদেয় খাবারের একটি। প্রোটিনসহ বেশ কিছু উপাদান রয়েছে। নিঃসন্দেহে গরুর মাংস একটি সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। এটা আমাদের রোগপ্রতিরোধ বাড়াতে সাহায্য করে।

তবে গরুর মাংস অতিরিক্ত খেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এজন্য কোনো কিছুই আমরা অতিরিক্ত খেতে বলি না। যদি আমরা পরিমাণ মতো খাই, তাহলে আমাদের শরীরের জন্য ভালো। অতিরিক্ত খাওয়ার কারণে হিতে বিপরীত হয়।

বিভিন্ন রোগ হলে গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট সীমা মেনে চলতে বলি। রোগ যদি গুরুত্বর পর্যায়ে চলে যায়, খাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ দিয়ে দেওয়া হয়।

ডায়াবেটিস রোগীরা সাধারণত ৬০ থেকে ৮০ গ্রাম খেতে পারবে। কিন্তু ডায়াবেটিসের সঙ্গে যখন অন্যান্য রোগ থাকবে, যেমন- কিডনি রোগ, লিভারের বিভিন্ন সমস্যা এবং ইউরিক অ্যাসিড বেশি থাকা, তখনই ওই রোগীর ক্ষেত্রে বিধিনিষেধ চলে আসবে।

কিডনি রোগীদের ক্ষেত্রে একপর্যায়ে আমরা পুরোপুরি গরুর মাংস খেতে নিষেধ করি। লিভার রোগীদের ক্ষেত্রে রোগটি যখন মারাত্মক পর্যায় কিংবা লিভার সিরোসিস পর্যায়ে চলে যায়, তখনই রোগীর জন্য গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ চলে আসে।

হার্টের রোগীদের ক্ষেত্রে যাদের রিং পরানো কিংবা ব্লক আছে, তাদের ক্ষেত্রে আমরা বিধিনিষেধ দিই। যাদের ইউরিক এসিডের পরিমাণ বেশি, তাদের ক্ষেত্রে বিধিনিষেধ থাকে। এছাড়াও যাদের গরুর মাংসে এলার্জি রয়েছে, পাইলসের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রেও বিধিনিষেধ দেওয়া হয়।

শায়লা পারভীন পপি

ডায়েটিশিয়ান অ্যান্ড ওয়েট ম্যানেজমেন্ট কনসালট্যান্ট

পপুলার ডায়াগনস্টিক সেন্টার লিমিটেড

চাষাড়া, নারায়ণগঞ্জ


আরও দেখুন: