ভার্টিব্রাল কলামে কি টিউমার হতে পারে

ডা. সৌমিত্র সরকার
2021-10-19 14:00:32
ভার্টিব্রাল কলামে কি টিউমার হতে পারে

ভার্টিব্রাল কলাম থেকে টিউমার হলে সেটিকে মূলত বোনি টিউমার বলা হয়

অবশ্যই হতে পারে। কারণ আমরা মেরুদণ্ডের টিউমার বলতে শুধু স্পাইনাল কর্ডের টিউমার বলছি না। স্পাইনাল কর্ডের টিউমার মূলত মেরুদণ্ডের একটা অংশের টিউমার, যেটিকে আমরা ইন্ট্রা-ম্যাডুলারি টিউমার হিসেবে ভাগ করে থাকি।

স্পাইনাল টিউমার বলতে পুরো স্পাইন বা মেরুদণ্ডের টিউমারকেই বুঝানো হয়। যদিও ভার্টিব্রাল কলাম থেকে টিউমার হলে সেটিকে মূলত বোনি টিউমার বলা হয়। কিন্তু এই টিউমারের চিকিৎসা করার জন্য বিশেষজ্ঞ নিউরো সার্জনের শরণাপণ্ন হতে হবে।

কারণ এই টিউমার ধীরে ধীরে স্পাইনাল কর্ডের উপরে চাপ প্রয়োগ করবে। নিউরো সার্জনদের মূল উদ্দেশ্যই হচ্ছে, রোগীর নিউরোলজিক্যাল ফাংশনসকে ঠিক করা। সুতরাং বাইরে যেকোনো ন্যাচারের টিউমারই থাকুক না কেন, সেটা যদি নার্ভসের উপরে কমপ্রেশন দেয়, সেটা নার্ভরুটের উপরে কমপ্রেশন দেয়, সেটা স্পাইনাল কর্ডের উপরে কমপ্রেশন দেয়, তাহলে সেটি বিশেষজ্ঞ নিউরো সার্জনের কাছেই চিকিৎসা করা উচিত।

সেজন্য ভার্ট্রিব্রাল কলাম থেকে যে ধরনের টিউমারই হোক না কেন, সেটি যেকোনো বোনি টিউমার হতে পারে, সেটি বেনাইন হতে পারে, যেমন- অস্টিওমালাইক, অস্টিওরঅস্টিমা, অ্যারোজনিমাল বোন সিস্ট অথবা ম্যালিগনেন্ট হতে পারে, যেমন- অস্ট্রিওসারকোমা, অস্ট্রিওকনড্রোমা, কন্ড্রোসারকোমা ইত্যাদি। এ ধরনের বোনি টিউমার যেগুলো বাইরে দিয়ে স্পাইনাল কর্ডকে কম্প্রেশন করতে পারে, সেগুলোকেই স্পাইনাল টিউমারের মধ্যেই রাখা হয়।

লেখক: ডা. সৌমিত্র সরকার
বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক
নিউরো সার্জারি বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল


আরও দেখুন: