মেরুদণ্ডের টিউমারের রকমফের

ডা. সৌমিত্র সরকার
2021-10-15 13:16:40
মেরুদণ্ডের টিউমারের রকমফের

মেরুদণ্ডের টিউমারগুলো ক্লাসিফাই করা হয় তার উৎপত্তির ভিত্তিতে

মস্তিষ্কের (ব্রেন) টিউমার নিয়ে আলোচনা বেশি হওয়ায়, এটি সম্পর্কে মানুষ কমবেশি জানে। সে তুলনায় এদেশে মেরুদণ্ডের (স্পাইনাল কর্ড) টিউমার নিয়ে জানাশোনা বেশ কম।

যেকোনো ধরনের টিউমারকে ক্লাসিফাই করার জন্য প্রথমেই আমাদের শরীরে এগুলোর প্রভাবের ভিত্তিতে দুই ভাগে ভাগ করি। ১. কিছু ভালো টিউমার (বেনাইন টিউমার) ও ২. কিছু খারাপ টিউমার (ম্যালিগনেন্ট টিউমার)। তবে মেরুদণ্ডের টিউমারগুলো মেইনলি ক্লাসিফাই করা হয় তার অরিজিনের ওপরে অর্থাৎ কোথা থেকে তার উৎপত্তি। উৎপত্তির ভিত্তিতে মেরুদণ্ডের টিউমার তিন ভাগে বিভক্ত, যা মেরুদণ্ডের তিনটি আলাদা কম্পার্টমেন্টে হয়ে থাকে।

১. ইন্ট্রা-ম্যাডুলারি কম্পার্টমেন্ট। এটা মূলত স্পাইনাল কর্ডের ভেতরের অংশ। এখানের টিউমারগুলোকে ইন্ট্রা-ম্যাডুলারি টিউমার বলা হয়।

২. এক্সট্রা-ম্যাডুলারি ইন্ট্রা-ড্যুরাল কম্পার্টমেন্ট। এটা হচ্ছে স্পাইনাল কর্ডের বাইরে কিন্তু ড্যুরার ভেতরে অর্থাৎ মেনিনজেস বা কাভারিংয়ের মধ্যে। এখানের টিউমারগুলোকে বলা হয় এক্সট্রা-ম্যাডুলারি ইন্ট্রা-ড্যুরাল টিউমার।

৩. এক্সট্রা-ড্যুরাল কম্পার্টমেন্ট। এটা হচ্ছে মেনিনজেসের বাইরে কিন্তু ভার্ট্রিব্রাল ক্যানেলের ভেতরে। এখানে যেসব টিউমার হয়, সেগুলোকে এক্সট্রা-ড্যুরাল টিউমার বলা হয়।

এই তিনটি কম্পার্টমেন্টে তিন রকমের ন্যাচারসের টিউমার হয়ে থাকে। ইন্ট্রা-ম্যাডুলারি বা স্পাইনাল কর্ডের ভেতরে সবচেয়ে কমন যেসব টিউমার হয়, সেগুলো হলো অ্যাস্ট্রোসাইটোমা এবং অ্যাপেনডাইমোমা। স্পাইনাল কর্ডে যদিও নিউরনটা মেইন থিং, স্ট্রাকচারাল ফাংশনাল ইউনিট অব দ্য সেন্ট্রাল নার্ভাস সিস্টেম। কিন্তু দেখা যায়, ম্যাচিউর নিউরন থেকে টিউমার হয় না। টিউমার হয় সাপোর্টিং সেল থেকে। কারণ, আমরা জানি কোনো সেল থেকে টিউমার হতে হলে সেই সেলটা ডিভাইডিং সেল হতে হয়। একটা সেল যদি ডিভাইড না করতে পারে তাহলে সেখান থেকে সাধারণত টিউমার হয় না। সেই সাপোর্টিং সেলগুলোই এখানে হচ্ছে অ্যাস্ট্রোসাইট সেল, যেখান থেকে অ্যাস্ট্রোসাইটোমা হয় এবং অ্যাপেন্ডাইমাল সেল যেখান থেকে অ্যাপেন্ডাইমোমা হয়। সেজন্য এখানে এই দুই ধরনের টিউমার হচ্ছে সবচেয়ে কমন।

এক্সট্রা-ম্যাডুলারি এবং ইন্ট্রা-ড্যুরাল কম্পার্টমেন্টে যেসব টিউমার হয়, সেগুলো সাধারণত খুব ভালো টাইপের টিউমার বা বেনাইন টিউমার। এগুলো মূলত নার্ভশিথ থেকে হয়ে থাকে। এখানে মোস্ট কমন টিউমার হচ্ছে, সোয়ানোমা আর কাভারিং বা মেনিনজেস থেকে হয় মেনিনজিওমা।

কিছু টিউমার আছে এক্সট্রা-ড্যুরাল অর্থাৎ এ টিউমারগুলো ড্যুরার বাইরে হয়। সেই টিউমারগুলো হচ্ছে মোস্টলি এখানে মেটাস্ট্যাসিস অর্থাৎ বাইরে থেকে খারাপ ধরনের কোনো ম্যালিগন্যান্সি এখানে এসে জমা হয়। বোনে তৈরি হওয়া একটা টিউমার সেখানে চাপ দিতে পারে।

এক্সট্রা-ড্যুরাল টিউমারগুলোর ক্ষেত্রে আমরা খারাপ ধরনের টিউমার বেশি পাই। ইন্ট্রা-ড্যুরাল এক্সট্রা-ম্যাডুলারিতে মোস্টলি ভালো টাইপের টিউমার বেশি হয়। আর ইন্ট্রা-ম্যাডুলারি টিউমারটা এই অ্যাস্ট্রোসাইটোমা, অ্যাপেন্ডাইমোমা এগুলো মোস্টলি ম্যালিগনেন্ট টিউমার হলেও এটি গ্রেডের ওপর ডিপেন্ড করে, লো গ্রেডে নাকি হাই গ্রেডে আছে।

লেখক: ডা. সৌমিত্র সরকার
বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক
নিউরো সার্জারি বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল


আরও দেখুন: