শিশুকে গরুর মাংস কেন, কতটুকু খেতে দিবেন

শওকত আরা সাইদা লোপা
2021-09-13 17:28:43
শিশুকে গরুর মাংস কেন, কতটুকু খেতে দিবেন

কিমা অথবা পাতলা করে কেটে রান্না করে দিতে হবে

প্রোটিনের অন্যতম উৎস গরুর মাংস। এতে থাকে প্রচুর পরিমাণে আয়রন। শিশুর স্বাভাবিক বিকাশ ও বেড়ে উঠতে গরুর মাংস খুবই উপকারী। তবে শিশুর বয়স কত হলে, কী পরিমাণ মাংস খেতে দিবেন, তা নিয়ে বেশিরভাগ অভিভাবক দ্বিধায় থাকেন।

ধানমণ্ডির পারসোনা হেলথের ডায়েটিশিয়ান অ্যান্ড ইনচার্জ শওকত আরা সাইদা লোপা ডক্টর টিভিকে জানান, বাইরের দেশে শিশুদের বেশ আগেভাগে মাংস খেতে দেয়া হয়। তবে আমাদের দেশে পরিবারের সদস্যরা শিশুদের মাংস দিতে ভয় পান। ৬ মাস বয়স থেকেই প্রায় প্রত্যেকটি খাবারের সাথে শিশুদের অভ্যস্ত করা উচিত। ৭ থেকে ৮ মাসের সময় গরুর মাংস দেয়া যাবে। তবে শিশু এসব খাবার সহ্য করতে পারছে কিনা, সেদিকে খেয়াল রাখতে হবে। মাংস খেয়ে শিশুর এলার্জির সমস্যা দেখা দিতে পারে। কিমা অথবা পাতলা করে কেটে রান্না করে দিতে হবে।

শিশুরা আস্তে আস্তে বড় হলে তাদের খাবারের পরিমাণও বাড়াতে হবে। অনেক ক্ষেত্রে দেখা যায় শিশুরা আয়রনের সমস্যায় ভোগে। আয়রন সমৃদ্ধ খাবার যেমন, মাংস দিলে আয়রনের ঘাটতি পূরণ হবে। বড় হওয়ার পর বিশেষ করে পিরিয়ডের সময় মেয়েদের আয়রনের ঘাটতি দেখা দেয়। গরুর মাংস খেলে তার আয়রনের ঘাটতি থাকবে না।

শওকত আরা সাইদা লোপা মনে করেন, একজন দিনে কতটুকু গরুর মাংস খাবেন, তা তার সুস্থতার ওপর নির্ভর করে। রোগাক্রান্ত কিংবা যাদের চিকিৎসক নিষেধ করেছেন, তাদের গরুর মাংস না খাওয়ায় ভালো। যাদের প্রোটিনের প্রয়োজন নেই, তাদের চাইলেও মাংস দেয়া যাবে না। তবে সুস্থ ব্যক্তি চাইলে গরুর মাংস থেকে প্রোটিন নিতে পারেন। দিনে একজনের ৮৫ গ্রাম মাংস খেতে আমরা পরামর্শ দেই। কারণ এতে ১৭৩-১৭৫ গ্রাম ক্যালোরি, ২৫ গ্রামের মতো প্রোটিন থাকে।

একজন সুস্থ মানুষ মাসে ছয় থেকে সাত দিন গরুর মাংস খেতে পারবেন। তবে অবশ্যই পুষ্টিগুণ বজায় রেখে মাংস খেতে হবে। এক্ষেত্রে রান্নার পদ্ধতিটা খুবই গুরুত্বপূর্ণ। বাড়তি তেল-মসলা দিয়ে মাংস ভুনা করে খেলে শরীরের জন্য উপকারের পরিবর্তে ক্ষতি ডেকে আনবে। কারণ মাংস থেকেই অনেক বেশি তেল বের হয়। একটু কম মসলা ও কম তেল দিয়ে রান্না করে খেলে শরীরে ক্ষতিকর প্রভাব ফেলবে না বলে জানান শওকত আরা সাইদা লোপা।


আরও দেখুন: