মাদকাসক্তি প্রতিরোধে পরিবারের ১২ করণীয়

অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী
2021-08-22 16:55:28
মাদকাসক্তি প্রতিরোধে পরিবারের ১২ করণীয়

সন্তান কাদের সাথে বন্ধুত্ব করছে, সময় কাটাচ্ছে তা জাানার চেষ্টা করুন, বন্ধু নির্বাচনে পরামর্শ দিন

মাদকাসক্তি থেকে মুক্তি পেতে হলে আগে জানতে হবে মাদকাসক্তি কী? নেশায় জড়িয়ে পড়া বা মাদকাসক্তি একটি ব্যাধি। সাধারণত চিকিৎসাবিদ্যায় মাদকাসক্তিকে বলা হয়, ক্রনিক রিলাক্সিং ব্রেইন ডিজিজ বা বারবার হতে পারে এমন স্নায়ুবিক রোগ।

মাদকাসক্তি প্রতিরোধে সবার আগে মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার রোধ করতে হবে। এরপর পরিবার, সমাজ ও রাষ্ট্রকে দায়িত্ব নিতে হবে। এক্ষেত্রে ব্যক্তিকে মাদক থেকে দূরে রাখতে পরিবারের ভূমিকাই মূখ্য। কারণ, পরিবারই একটি শিশুর প্রথম প্রতিষ্ঠান, এরপর আসে সমাজ ও রাষ্ট্র।

১. পরিবারের প্রতি প্রথম পরামর্শ, আপনার সন্তানকে বুঝতে শিখুন। অহেতুক সন্তানদের সাথে দূরত্ব সৃষ্টি করবেন না। সন্তানের ভালো লাগা, মন্দ লাগাকে গুরুত্ব দিন।

২. সন্তানের সাথে কোয়ালিটি টাইম কাটান। এমনভাবে সন্তানকে সময় দিবেন যেন সে সেটি উপভোগ করে, ভালোবাসে ও বারবার আপনার সাথে সময় কাটানোর জন্য অপেক্ষায় থাকে।

৩. সন্তানের পাশাপাশি পরিবারের অন্যান্য সদস্যদের সাথেও সৌহার্দ্যমূলক সম্পর্ক বজায় রাখতে হবে।

৪. একসাথে ঘরে তৈরি খাবার খান, খেলুন ও বাইরে ঘুরতে যান। এভাবে সময় কাটালে শিশু-কিশোরদের সাথে আপনাদের সম্পর্কও ভালো হবে এবং সে আড়ালে গিয়ে নেশা করবে না বা সারা দিন ইন্টারনেটে সময় কাটাবে না। এখন কিন্তু ইন্টারনেটও আসক্তির পর্যায়ে চলে গেছে।

৫. দাম্পত্য কলহ থাকলে সেটিকে এড়িয়ে চলুন। অন্তত শিশুর সামনে এ কলহ প্রকাশ করবেন না।

৬. সন্তানকে অহেতুক সন্দেহ করবেন না। সন্দেহ হলে খোলাখুলি আলাপ করুন। সন্তানকে কটাক্ষ করবেন না বা অন্য কারও সাথে তুলনা করবেন না। অনেক মা-বাবা সন্তানকে তার সহপাঠী বা প্রতিবেশীদের সাথে তুলনা করে কটাক্ষ করে, যা শিশুর জন্য কষ্টদায়ক এবং মনে বিরূপ প্রভাব ফেলে।

৭. শিশুর বন্ধু হওয়ার চেষ্টা করুন। সম্ভব হলে সন্তানের সাথে মাদকের অপব্যবহার ও ক্ষতি নিয়ে খোলাখুলি আলাপ করুন। কারণ, এখন ইন্টারনেটের সুবাদে ১২-১৩ বয়সীরা মাদক সম্পর্কে ধারণা পাচ্ছে। কিন্তু মাদকের বিষয়ে তার আগেই ধারণা থাকলে সিদ্ধান্ত নেয়া সহজ হবে।

৮. সন্তানের ওপর গোপনে নজরদারি করবেন না। ছেলে বা মেয়ে বড় হলে তার মধ্যে সেলফ আইডেন্টিটি তৈরি হয় এবং সে কিছু ক্ষেত্রে প্রাইভেসি প্রত্যাশা করে। সন্তানকে অযথা দোষারোপ না করে যুক্তি দিয়ে বুঝাতে হবে। শৈশব থেকেই নৈতিক শিক্ষা দিন, ভালো-মন্দ বিষয়ে যুক্তি দিয়ে বুঝিয়ে দিন।

৯. আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে বন্ধু। কিশোর বয়সে বাবা-মায়ের চেয়েও বন্ধুদের কথা বা পরামর্শ বেশি আকর্ষণীয় হয়। এজন্য সন্তান কাদের সাথে বন্ধুত্ব করছে, সময় কাটাচ্ছে তা নিয়ে তার সাথে খোলাখুলি আলাপ করুন এবং বন্ধু নির্বাচনে পরামর্শ দিন।

১০. ছেলেমেয়েরা বাইরে আড্ডা, হোটেলে-রেস্টুরেন্টে কিছু খেতে চাইতে পারে, তাতে বাধা না দিয়ে বরং পরিবারে এসব আয়োজন করার চেষ্টা করুন। যেমন, বাসায় বিভিন্ন ধরনের মুখরোচক খাবার একসাথে বসে খাওয়া, বিকেল বা সন্ধ্যায় সবাই একসাথে বসে গল্প-গুজব করা, ছুটির দিনে বাইরে ঘুরতে যাওয়া বা একসাথে বসে বিভিন্ন ইনডোর গেম খেলা।

১১. হাতখরচের টাকা এই বয়সে একটু লাগে কিন্তু সেটি পরিমিত পরিমাণে দেয়া উচিত। মাত্রাতিরিক্ত হাতখরচের টাকা পেলে সেটি অনেক সময় ছেলেমেয়েকে মাদকের দিকে নিয়ে যেতে পারে।

১২. নিজে মাদকাসক্ত হয়ে সন্তানকে মাদক থেকে দূরে রাখার চিন্তা যৌক্তিক না। পরিবারে নৈতিকতার চর্চা বজায় রাখুন। পরিবার থেকে নৈতিকতার শিক্ষা পেলে সেটি সারা জীবন কাজে লাগবে। আর পরিবারে অনৈতিকতার চর্চা হলে সেই শিশু কখনোই নৈতিকতা শিখতে পারবে না এবং মাদকাসক্ত ছাড়াও নানা অপকর্মে জড়িয়ে পড়তে পারে।


আরও দেখুন: