ডায়াবেটিস, থাইরয়েড ও কিডনি রোগ গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়

ডক্টর টিভি রিপোর্ট
2021-06-22 19:44:00
ডায়াবেটিস, থাইরয়েড ও কিডনি রোগ গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের অন্যতম কারণ ডায়াবেটিস, থাইরয়েড ও কিডনি রোগ, ফাইল ছবি

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ মা ও গর্ভে থাকা শিশুর স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। সঠিকভাবে চিকিৎসা করাতে না পারলে হতে পারে গর্ভপাত।  এমনকি মা ও গর্ভজাত শিশুর মৃত্যুও হতে পারে।  তাই গর্ভাবস্থায় উচ্চ রক্তাচাপ নির্ণয় করে চিকিৎসা নেয়ার পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের।   

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. সামিয়া আলম ডক্টর টিভিকে বলেন, গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ মাপার কিছু নিয়ম রয়েছে। তবে স্বাভাবিক সময়ে যে ব্লাড প্রেসার মেশিনে আমরা মায়ের রক্তচাপ মাপবো তা সঠিক ভ্যালিডেটেড হতে হবে।  রোগীকে অবশ্যই বসিয়ে প্রেসার মাপতে হবে। রোগীর হাতে যে মেশিনটা লাগাবো, তা অবশ্যই হৃদপিণ্ড বরাবর লেভেলে রাখতে হবে।  উচ্চ রক্তচাপ আমি তখনই বলবো, যখন তা ১৪০ থেকে ৯০ লেভেলের উপরে পাবো।  দুই সময়ে ৬ ঘন্টা পরপর গর্ভাবস্থায় ক্রাইটেরিয়াগুলো লাগবে।  নরমাল অবস্থায়ও লাগবে।

বাচ্চা পেটে আসার পর থেকেই উচ্চ রক্তচাপ নিয়ে সচেতনতা বাড়ানোর পরামর্শ ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. শাফেয়া খানমের।

ডক্টর টিভিকে তিন বলেন, গর্ভাবস্থায় কি কারনে উচ্চ রক্তচাপ বেড়ে যায় তার সঠিক কারণ প্রায় ৯০ ভাগ জানা যায়না।  এটাকে আমরা বলি, এসেনসিয়াল হাইপারটেনশন। যেটার সাধারণত কোন কারণ পাওয়া যায় না।  এছাড়াও কিছু কিছু কারণ রয়েছে, তার মধ্যে অন্যতম রেনোবাস্কুলার ডিজিজ, এ্যয়োটিক কন্ট্রাকশন। এছাড়াও হরমোনগঠিত কিছু কারণ রয়েছে।  ডায়াবেটিস মেলিটাস, থাইরয়েড গ্ল্যান্ডের কারণেও উচ্চ রক্তচাপ হতে পারে।  থাইরক্সিন যদি কমে বা বেড়ে যায়, তাহলেও প্রেসার হতে পারে। এছাড়াও মূত্রথলি সংক্রান্ত ও কিডনিজনিত কিছু বিষয় রয়েছে বা কিডনিতে আগে থেকেই কোন রোগ থাকলেও এটা হতে পারে।  কিডনিতে যদি কোনো প্রদাহ বা ইনফেকশন হয় তাহলেও প্রেসার বেড়ে যেতে পারে।  প্রেগনেন্সিতে যে কারণে প্রেসার বাড়ে, তার মধ্যে দুইটা কারণ জ্যেস্টেইনসেন হাইপারটেনশন আর প্রিয়ক্যোপশন একল্যাকশন।

চিকিৎসকরা বলছেন, গর্ভাবস্থায় ২০ সপ্তাহ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. সামিয়া আলম ডক্টর টিভিকে বলেন, যাদের আগে থেকেই

প্রেসার থাকে, তারা যদি আমাদের কাছে আগে থেকেই আসেন, তাহলে তখনই আমরা তার প্রেশারটা চিহ্নিত করতে পারবো।  কোন গর্ভবতী মা যদি  আমাদের কাছে ২০ সপ্তাহের আগে আসেন, তাহলে আমরা তার প্রেসারটা নরমাল পাই।  আবার যদি ২০ সপ্তাহ পরে আসেন তখন যদি প্রেসারটা নরমাল পাই তখনই আমরা তাদেরকে বলবো গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ বা তার প্রেসার বেশি বিপদজনক হবে কিনা।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. সামিয়া আলম ডক্টর টিভিকে বলেন, এই রক্তচাপ তখনই বিপদের কারণ হবে, যখন তা একলামশিয়া থেকে প্রিএকলামশিয়া বা একলামশিয়ার দিকে যায়, তাও বিপদজনক।  যদি গর্ভাবস্থায় প্রোস্রাবে প্রোটিন লিক হয়, তখন তাকে আমরা বলছি প্রিএকলামশিয়া।

তিনি বলেন, প্রিএকলামশিয়া একটি মাল্টি সিস্টেম ডিজঅর্ডার।শরীরের সবগুলো সিস্টেমকেই এটা আক্রমণ করে।  এজন্যই এটি এতো বিপদজনক।  আরেকটা বিষয় হলো, সবচেয়ে বেশি প্রধান ভূমিকা পালন করে গর্ভাবস্থায় যে ফুলটা থাকে সেটাতেই।  ফুলের ভেতরে গ্রোথ হচ্ছে বা ফুলটা আসছে তার জন্য ২০ সপ্তাহ সময় লাগে।  এজন্যই ২০ সপ্তাহ বিষয়টা এতো গুরুত্বপূর্ণ।  প্রিএকলামশিয়া থেকে যদি চিকিৎসা  না করার কারণে একলামশিয়া হয়ে যায়, সেক্ষেত্রে খিঁচুনি হয়।  যা আরো বিপদজনক।


আরও দেখুন: