সুস্থ রাখে, পুষ্টি জোগায় আনারস

জাহানারা আক্তার সুমি
2021-06-03 01:38:04
সুস্থ রাখে, পুষ্টি জোগায় আনারস

আনারস একসাথে বেশি খেলে পরিপাকে সমস্যা হয়

আনারস মৌসুমি ফল হলেও এখন সারা বছরই পাওয়া যায়। রসালো ফলটি আমাদের শরীরের নানা পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আনারসের পুষ্টিগুণ নিয়ে ডক্টর টিভিকে বিস্তারিত বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ডায়েটিশিয়ান জাহানারা আক্তার সুমি।

আনারসে ভিটামিন, মিনারেল, প্রোটিন, কার্বো-হাইড্রেড বা শর্করা ও সামান্য পরিমাণে ফ্যাট রয়েছে। ফলটিতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে। ভিটামিন ‘সি’ একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, যা আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। এ ছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে ক্রনিক রোগ সৃষ্টিকারী কোষগুলো ধ্বংস করে দেয়।

আনারসে ভিটামিন ‘বি’ কমপ্লেক্স যেমন: নায়াসিন, থায়ামিন, প্লাবিন প্রভৃতি থাকে। মিনারেলসের মধ্যে রয়েছে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, আয়রন ও ফলিক এসিড। ভিটামিন ‘সি’ যেমন রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে, তেমনি মিনারেলস বা খনিজ উপাদান শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধিতেও মিনারেলের বাড়তি ভূমিকা রয়েছে। আর আনারস এমনই একটি ফল, যাতে এসব উপাদান পাওয়া যায়। এক কথায়, দেহের পুষ্টি সাধন এবং দেহকে সুস্থ, সবল ও রোগমুক্ত রাখার জন্য সব বয়সীদের ফলটি খাওয়া উচিৎ।

আনারসে থাকা ভিটামিন ‘সি’ আমাদের শরীরে ভাইরাল ও ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ থেকে মুক্তি দেয়। আনারসের সবচেয়ে কার্যকর উপাদান হচ্ছে, ডাইজেস্টিভ এনজাইম, যা আমাদের খাবারে থাকা প্রোটিন পরিপাকে খুবই সহায়ক। এছাড়া হৃদরোগ, ডায়াবেটিস ও ক্যানসারের মতো রোগগুলো প্রতিরোধে সহায়তা করে ফলটি।

আনারসে বাড়ে ত্বকের উজ্জ্বলতা। আনারস সরাসরি খাওয়া যায়। জুস হিসেবে এমনকি রান্না করেও খেলেও ভালো পুষ্টিগুণ পাওয়া যায়। তবে মনে রাখতে হবে, একসাথে বেশি পরিমাণে আনারস খাওয়া ঠিক নয়। শিশুদের খাওয়ানোর সময়ও বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ, একসাথে বেশি পরিমাণ খেলে পরিপাকে সমস্যা তৈরি করতে পারে।


আরও দেখুন: