প্রেগনেন্সিতে যাদের অল্প অল্প করে রক্ত যায় তাদের করণীয় কী?

2020-10-18 17:32:25
 প্রেগনেন্সিতে যাদের অল্প অল্প করে রক্ত যায় তাদের করণীয় কী?

সন্তান জন্মলাভের খবর যেকোনো মানুষ ও পরিবারের জন্য অত্যন্ত আনন্দের বিষয়।  তবে কিছু নারীর ক্ষেত্রে গর্ভকালীন সময়ে নানা জটিলতা তৈরি হয়। যার ফলে তৈরি হয় নানা উৎকণ্ঠা।  সম্প্রতি ডক্টর টিভির স্বাস্থ্য সমাধান অনুষ্ঠানে গর্ভকালীন মায়েদের জন্য গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন স্কয়ার হসপিটালের সিনিয়র কনসালটেন্ট স্ত্রীরোগ ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ ডা. নার্গিস ফাতেমা।   অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. তানিয়ার রহমান মিতুল

ডক্টর টিভি: চার মাসের প্রেগনেন্সিতে যাদের অল্প অল্প করে রক্ত যায় তাদের করণীয় কী?

ডা. নার্গিস ফাতেমা: প্রেগনেন্সিতে রক্ত যাওয়া স্বাভাবিক কোনো ঘটনা না।  অবশ্যই কিছু না কিছু সমস্যা থাকতে পারে।  অল্প অল্প রক্ত যাচ্ছে নিশ্চয়ই কয়েকদিন ধরে যাচ্ছে, এটা তো প্রথমে আগে দেখতে হবে বাচ্চাটা পেটে ভালো আছে কিনা, এটাকে আমরা বলি থ্রেটেন্ড অপারেশন, অর্থাৎ বাচ্চা নষ্ট হয়ে যাওয়ার একটা থ্রেট ওনি পাচ্ছেন।  

সেটার আলট্রাসনোগ্রাম দেখে ওনার জেনে গাইনি চিকিৎসক যদি দেখেন বাচ্চা ভালো আছে তাহলে সাধারনত কারণটা যদি কিছু পাওয়া যায়।  অনেক সময় ছোট পলিপ থাকে ইউট্রাসের মুখে, সেটা আল্ট্রাসনোগ্রামে বলতে পারে না।  ফলে আমরা পলিপটা খুঁজে দেখি যে আছে কিনা, পলিপ টয়লেট যদি না থাকে তাহলে আমরা সাধারণত প্রজেক্টর সাপোর্ট দেই।

কিছু হরমোন আছে যেটা প্রেগনেন্সিতে বাড়ার কথা, এটা যদি কখনো কারো কম বারে, অনেক সময় প্লাসেন্টা ভালো কাজ করছে না।

এই ধরনের যদি হয় চার মাসের কথা যেহেতু বলছেন, তখন তিনি হরমোন সাপোর্ট দিয়ে পারতপক্ষে বিশ্রাম ও আরামদায়ক জীবনযাপন করাতে হবে।   

খুব ভারী কাজ কিছু না করা, পেটে চাপ লাগে এরকম কোন পজিশনে না যাওয়া, স্বাভাবিক হালকা কাজের সাথে নিজের বেসিক কাজের সাথে একটু রেস্টে থাকা।  আবার ফারদার টেস্ট যখন তাকে চিকিৎসক বলে সেভাবে করা।  ব্লিডিংয়ের সাথে যদি ব্যথা থাকে তাহলে সেটা একটু মারাত্মক, সেটা সাধারণত এরকম অনেক দিন ধরে একটু একটু রক্ত যায় টাইপের হয় না, আর এসব ক্ষেত্রে যে অল্প অল্প একটু টাইপের রক্ত যাচ্ছে, পেশেন্ট অনেকদিন যাবত বাসায় না অনেকদিন যাবৎ কোনও চেকআপ হয় না তাহলে চেকআপটা করিয়ে নেয় ভালো।


আরও দেখুন: