থ্যালাসেমিয়া রোগীর ব্লাড ট্রান্সফিউশন

ডা. মোহাম্মদ নেয়ামত হোসেন রিপন
2022-10-23 10:14:40
থ্যালাসেমিয়া রোগীর ব্লাড ট্রান্সফিউশন

থ্যালাসেমিয়া রোগীর ব্লাড ট্রান্সফিউশন

উপজেলা পর্যায়ে চাকরি করার সুবাদে দেখেছি, থ্যালাসেমিয়া রোগীকে রক্তশূন্যতার জন্য অহরহ blood transfusion দেওয়া হয়।

আমরা সকল চিকিৎসকই জানি, থ্যালাসেমিয়ায় কয়েকদিন পর পরই blood transfusion করতে হয় (Thalassemia major). আমি সবসময়ই এই blood transfusion এর বিরোধিতা করতাম। সবাইকে নিষেধ করতাম, এভাবে blood transfusion দিয়ে বাচ্চার ক্ষতি, না করতে।

তখন জানতে পারলাম - এই blood transfusion'এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ranking এর সম্পর্ক আছে। অর্থাৎ blood transfusion এর ফলশ্রুতিতে হাসপাতালের Ranking'এ উন্নতি ঘটে।

আর এমনই ছোট ছোট বিষয়ের মার্ক (সার্ভিস) দিয়েই দেশ সেরা স্বাস্থ্য কমপ্লেক্স নির্ধারণ হয়। বলতাম, আরো অনেক জায়গা আছে, যেখানে blood transfusion সম্ভব। তাহলে অন্যায়ভাবে থ্যালাসেমিয়াতে কেন?

উপজেলায় দেখেছি - অনেকক্ষণ ব্লাড ব্যাগ ঝুলিয়ে রেখে, তারপর blood transfusion দিতো (সত্য হলো অনেক বড় বড় হাসপাতালেও এভাবেই ব্লাড দিয়ে থাকে)। তাতে ব্লাডের সব কণিকাগুলো নীচে sediment হতো। ফলে থ্যালাসেমিয়ার জন্য প্রয়োজনীয় RBC রোগী পেয়ে যেতো। আবার রক্তের সাদা অংশ transfused না করায়, volume overload কমানো যায়।

কিন্তু আসল সমস্যা অন্যখানে। এইধরনের রোগীকে ৩-৪ সপ্তাহ পর পরই ব্লাড দিতে হয়। এভাবে বারে বারে ব্লাড দিলে, রোগী শুধু RBC'ই পায় না, সাথে অল্প অল্প করে Platelet, WBC এবং অন্যান্য রক্তের উপাদানও পেতে থাকে।

আমরা Blood transfusion করি, শুধুমাত্র ABO, Rh typing এবং cross matching করে। অথচ ব্লাডের অন্যান্য উপাদানের কথা ভুলে যাই।

আর এভাবে একসময় ব্লাডের অন্যান্য উপাদানের Against'এ antibody তৈরি হয়ে যায়। ফলে বেশ কিছুদিন পর, ABO, Rh typing এবং Cross matching করে blood transfusion দিলেও, অন্যান্য উপাদানের Against'এ উৎপন্ন antibody'র জন্য একসময় blood transfusion impossible হয়ে পড়ে।

ফলে রোগী গরীব বলে, আমরা যারা উপজেলা পর্যায়ে এভাবে blood transfusion দিচ্ছি - আসলে নিজের অজান্তে সেই রোগীর, উপকার নয়, বরং ক্ষতি করছি।

থ্যালাসেমিয়াতে আদর্শ blood transfusion হলো - Washed PRBC. আমাদের উচিৎ এধরনের transfusion এর সুযোগ যেখানে আছে, রোগীকে সেখানে পাঠানো।

যারা বলেন রোগী গরীব বলে, ঢাকায় পাঠানো সম্ভব নয় - তাদের জন্য, একটি সত্য উদাহরণ তুলে ধরছি।
আমার উপজেলার এক রোগী প্রতি মাসে বিএসএমএমইউ'তে আসে blood transfusion এর জন্য। এমনই ভাবে blood transfusion এর জন্য বিএসএমএমইউ'তে আসলে, আমার সাথে কথা প্রসঙ্গে পরিচয় হয়।
তার আর্থিক বিষয়ে জানতে চাইলে, জানালো - সে মানুষের বাড়ি বাড়ি কাজ করে (Day labour)। তখন জিজ্ঞেস করলাম, তাহলে এভাবে কি করে প্রতিমাসের টাকা ম্যানেজ করে?

তখন জানালো প্রতিবারই আসার আগে গ্রামের সচ্ছল ব্যক্তিবর্গ, তাকে আর্থিক ভাবে সাহায্য করে। এভাবেই তিনি প্রতিবারই বিএসএমএমইউ'তে Washed PRBC এর জন্য আসেন।

আমাদের উচিৎ প্রতিটি থ্যালাসেমিয়ায় আক্রান্ত বাচ্চার বাবা-মাকে ভাল ভাবে বুঝানো - উপজেলা/জেলা সদর হাসপাতাল, এমন কি অনেক মেডিকেল কলেজ হাসপাতালেও এইসব বাচ্চাদের ব্লাড দেওয়া সম্ভব নয়।
আর বাবা-মাকে বুঝাতে পারলে, কোন বাবা-মা'ই রাজি হবে না, এভাবে ব্লাড দিতে।

তাই সবার প্রতি অনুরোধ, এই অসহায় বাচ্চাদের এভাবে blood transfusion না দেওয়ার। আপনার অজান্তে, বাচ্চার উপকার নয় - ক্ষতি করছেন। আর এই ক্ষতি এমন ক্ষতি - যার সাথে জীবন-মরণের সম্পর্ক আছে।

সহকারী অধ্যাপক (নিওনেটোলজী)
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ।


আরও দেখুন: