বন্যা দুর্গতদের জন্য সন্ধানীর মাসব্যাপী মেগা প্রোজেক্ট সম্পন্ন

ইলিয়াস হোসেন
2024-09-18 18:06:00
বন্যা দুর্গতদের জন্য সন্ধানীর মাসব্যাপী মেগা প্রোজেক্ট সম্পন্ন

মেগা প্রোজেক্টে এক যোগে কাজ করে প্রায় সাড়ে ৪ হাজার বন্যা দুর্গত অসহায় মানুষকে ১৩ লক্ষ ৬০ হাজার টাকার সমমূল্যের ত্রাণ এবং ঔষধ সামগ্রী বিতরণ করেছে সন্ধানী

মেগা প্রোজেক্টে এক যোগে কাজ করে প্রায় সাড়ে ৪ হাজার বন্যা দুর্গত অসহায় মানুষকে ১৩ লক্ষ ৬০ হাজার টাকার সমমূল্যের ত্রাণ এবং ঔষধ সামগ্রী বিতরণ করেছে সন্ধানী কেন্দ্রীয় পরিষদ। বুধবার (১৮ সেপ্টেম্বর) ডক্টর টিভিকে এ তথ্য জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক মুকাররাবিন হক নিবিড়। তিনি জানান, মেগা প্রোজেক্টে এক যোগে কাজ করে সন্ধানী কেন্দ্রীয় পরিষদ, সকল ইউনিট এবং সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি। মাসব্যাপী কর্মসূচির নেপথ্যে ছিলেন সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সভাপতি হাসিন মুকরামিন আজমাইন, সাধারণ সম্পাদক মুকাররাবিন হক নিবিড়, সাংগঠনিক সম্পাদক মো. সানাউল্লাহ এবং অর্থ সম্পাদক শাকিল আহমেদ। 

 

 

সন্ধানীর সাধারণ সম্পাদক মুকাররাবিন হক নিবিড় জানান, বাংলাদেশের ইতিহাসের অন্যতম ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষদের সাহায্যে যথাসাধ্য হাত বাড়ায় মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন সন্ধানী। গত ২৩ আগস্ট ডা. শিশির মিলনায়তনে দেশব্যাপী সকল সন্ধানীয়ান প্রতিনিধিদের নিয়ে Mega Project: FLOOD AID প্রোজেক্টের রূপরেখা তৈরি করা হয়। এরপর মাত্র এক কার্যদিবসের মধ্যেই প্রথম পর্ব হিসেবে ফেনীর উদ্দেশ্যে রওনা হয় সন্ধানী কেন্দ্রীয় পরিষদের ‘ইমারজেন্সি মেডিকেল এন্ড রিলিফ টিম’। সবশেষ গত ১৩ই সেপ্টেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে লক্ষীপুর সদর উপজেলার দক্ষিণ চরমনসা দাখিল মাদ্রাসায় ফ্রী হেলথ ক্যাম্পের আয়োজনের মধ্য দিয়ে সফলভাবে সমাপ্ত হয় সন্ধানীর মাসব্যাপী মেগা প্রজেক্ট। 

 

 

 

মেগা প্রোজেক্টের ফেনী পর্ব সম্পর্কে সন্ধানীর সাধারণ সম্পাদক জানান, ২টি ট্রাক ও ১টি এম্বুলেন্সে ঔষধ, মেডিকেল সরঞ্জামাদি, বিশুদ্ধ পানি, খাদ্য সামগ্রী, LPG Cylinder, মোমবাতি, দিয়াশলাই-লাইটার, পানি কন্টেইনার সহ সর্বমোট মোট ৬ লক্ষ ৮৬ হাজার তিনশত সত্তর টাকার (৬৮৬৩৭০/-) সমমূল্যের ত্রাণ সামগ্রি ও হেলথ টিম নিয়ে যাত্রা শুরু করে সন্ধানী কেন্দ্রীয় পরিষদ ও জাতীয় চক্ষুদান সমিতি সহ সন্ধানীয়ান প্রতিনিধিরা। ত্রাণসামগ্রী ফেনী জেলার সদর উপজেলা, ফুলগাজী বন্যার্ত মানুষের মাঝে পৌঁছে দেওয়া হয়। এছাড়াও ফেনী সদর উপজেলার আলিয়া মাদ্রাসা আশ্রয়কেন্দ্রে, গুরু চক্র মন্দির আশ্রয়কেন্দ্রে এবং কলেজ আশ্রয়কেন্দ্রে বন্যার্ত মানুষের মাঝে পানি এবং দ্রব্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়। পরবর্তীতে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে মেজর ডা. খলিলের নেতৃত্বে ফেনীর পরিবার পরিকল্পনা কার্যালয়ের ফিল্ড হাসপাতালে মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়।  সেখানে বিনামূল্যে  চিকিৎসা এবং ঔষধ প্রদান করা হয়। এই পর্বে বিশেষভাবে সহায়তা প্রদান ও মনিটরিংয়ে ছিলেন উপদেষ্টা ডা. মির্জা মিনহাজুল ইসলাম রিদয় এবং ডা. রাওজাতুন রুম্মান।

 

 

 

প্রোজেক্টের নোয়াখালী পর্ব সম্পর্কে তিনি জানান, Mega Project: Flood Aid এর ধারাবাহিক কার্যক্রম হিসেবে গত ৫ই সেপ্টেম্বর নোয়াখালী জেলার বন্যা কবলিত নেয়াজপুর গ্রামে শতাধিক পরিবারের মাঝে ত্রাণসামগ্রী (চাল, ডাল, আলু, তেল, পেয়াজ), বস্ত্র সামগ্রী এবং প্রয়োজনীয় ঔষধ (ORS, Paracetamol, Metronidazole) বিতরণ করা হয়। জলাবদ্ধতায় অসহায় মানুষদের মাঝে ত্রাণসামগ্রী পৌছে দেয়ার সর্বাত্মক চেষ্টা করা হয় এবং সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সফলভাবে উক্ত দিনব্যাপী কর্মসূচি সমাপ্ত হয়। উক্ত পর্বে বিশেষভাবে সহায়তা প্রদানের জন্য মনিটরিংয়ে ছিলেন উপদেষ্টা ডা. মো. হাসিবুল হক, উপদেষ্টা  আওসাফ তাজওয়ার এবং সন্ধানী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ ইউনিটের সন্ধানীয়ানরা।

 

 

 

মেগা প্রোজেক্টের হেলথ ক্যাম্প সম্পর্কে সন্ধানীর সাধারণ সম্পাদক জানান, ১৩ই সেপ্টেম্বর, ২০২৪; সন্ধানী কেন্দ্রীয় পরিষদের পক্ষ হতে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে লক্ষীপুর সদর উপজেলার দক্ষিণ চরমনসা দাখিল মাদ্রাসায় ফ্রী হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়। উক্ত দিনব্যাপী হেলথ ক্যাম্পে ৫ শতাধিক রোগীকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও যথাযথ ঔষধ সামগ্রী প্রদান করা হয়। স্বাস্থ্য সেবা প্রদান করেন উপদেষ্টা ডা. সিগমা রহমান,  উপদেষ্টা ডা. নাজমুস সাকিব প্রান্ত এবং আরও উপস্থিত ছিলেন সন্ধানী কেন্দ্রীয় পরিষদের প্রতিনিধিরা। সহযোগিতায় ছিল সন্ধানী ইস্ট ওয়েস্ট মেডিকেল এন্ড আপডেট ডেন্টাল কলেজ ইউনিট এবং সন্ধানী মুগদা মেডিকেল কলেজ ইউনিট। সমস্ত কর্মসূচিতে যারা যেভাবেই সহায়তা করেছেন, সকলকেই অন্তরের অন্তস্তল হতে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান সন্ধানীর সাধারণ সম্পাদক। 


আরও দেখুন: