এফসিপিএস পরীক্ষার রেজিস্ট্রেশন চলছে

ডক্টর টিভি রিপোর্ট
2023-10-16 16:26:53
এফসিপিএস পরীক্ষার রেজিস্ট্রেশন চলছে

বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস)

জানুয়ারী ২০২৪ এর এফসিপিএস বিভিন্ন কোর্সের পরীক্ষার রেজিস্ট্রেশন ও ফি জমা দেওয়া শুরু হয়েছে। এই কার্যক্রম চলবে আগামী ১৯ নভেম্বর বিকেল ৩টা পর্যন্ত। রোববার (১৫ অক্টোবর) বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্সের (বিসিপিএস) সচিব অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল স্বাক্ষরিত নোটিশ থেকে এ তথ্য জানা গেছে।

নোটিশে বলা হয়েছে, জানুয়ারি ২০২৪ এ অনুষ্ঠেয় এফসিপিএস পার্ট-১, এফসিপিএস মিডটার্ম, প্রিলিমিনারি এফসিপিএস, এফসিপিএস (ফাইনাল) এবং এমসিপিএস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন এবং পরীক্ষা ফি জমা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। রেজিস্ট্রেশন করতে বিসিপিএসের নিজস্ব ওয়েবসাইটে (www.exams.bcpsbd.org) দেওয়া অনলাইন ফর্ম পূরণ করতে হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের বাধ্যতামূলকভাবে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে নোটিশে। 

রেজিস্ট্রেশন ফি: এফসিপিএস পার্ট-১-এর নতুন প্রার্থীদের রেজিস্ট্রেশন ও পরীক্ষা ফি ১১ হাজার টাকা, পুরাতনদের ১০ হাজার টাকা। এফসিপিএস পার্ট-১ (অতিরিক্ত বিষয় এবং বিষয় পরিবর্তন) প্রার্থীদের জন্য ১১ হাজার টাকা। প্রিলিমিনারি এফসিপিএসের নতুন প্রার্থীদের জন্য ১৩ হাজার ৫০০ টাকা এবং পুরনোদের জন্য ১২ হাজার টাকা। এফসিপিএস মিডটার্মের (যারা পাঁচ বছরের কম ফেলোশিপ করেছেন এবং জানুয়ারি ২০২০ এ এফসিপিএস পার্ট-১ শেষ করেছেন কিংবা পরে এফসিপিএস পার্ট-১ শেষ করবেন) নতুন প্রার্থীদের জন্য ১৩ হাজার ৫০০ টাকা এবং পুরনোদের জন্য ১২ হাজার টাকা ধার্য করা হয়েছে।

এফসিপিএস ফাইনালের নতুন প্রার্থীদের জন্য ১৫ হাজার টাকা এবং পুরনোদের জন্য ১৩ হাটার ৫০০ টাকা। এমসিপিএস নতুন প্রার্থীদের জন্য ১৫ হাজার টাকা এবং পুরনোদের জন্য ১৩ হাজার ৫০০ টাকা। এফসিপিএস ফাইনাল, প্রিলিমিনারি এফসিপিএস ও এফসিপিএসে যারা পূর্বের লিখিত পরীক্ষায় ১৫ গ্রেড অর্জন করেছেন তারা ১২ হাজার টাকায় পরবর্তী দুটি পরীক্ষার রেজিস্ট্রেশন ও পরীক্ষার ফিতে অংশ নিতে পারবেন।


রেজিস্ট্রেশন ফি পরিশোধের উপায়:

প্রার্থীরা ডিজিটাল পদ্ধতিতে ডেবিট/ক্রেডিট কার্ডের (ভিসা, মাস্টারকার্ড, ইউনিয়ন পে, নেক্সাস, অ্যামেক্স) বা ইন্টারনেট ব্যাংকিং (সিটি টাচ, এবি ডিরেক্ট, ব্যাংক এশিয়া, এমটিবি ইন্টারনেট ব্যাংকিং, ইসলামী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং) বা ওয়ালেট (আই-পে, ডি-মানি) বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (বিকাশ, নগদ, রকেট, এমক্যাশ, মাইক্যাশ, টি-ক্যাশ, শিওর ক্যাশ, ইউ-পে) মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে পারবেন।


এছাড়াও প্রচলিত পুরনো পদ্ধতি অনুযায়ী- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (UCBL) STD অ্যাকাউন্ট নম্বর- 0781301000000256- এবং ঢাকা ব্যাংক লিমিটেড (DBL) এসটিডি অ্যাকাউন্ট নং 0207150000000887 এর মাধ্যমেও রেজিস্ট্রেশন ফি পরিশোধ করা যাবে। 

বিসিপিএস এর নোটিশটি দেখতে ক্লিক করুনঃ


আরও দেখুন: