প্রজ্ঞাপন নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে বসবো : ভিসি বিএসএমএমইউ

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-03 10:39:18
প্রজ্ঞাপন নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে বসবো : ভিসি বিএসএমএমইউ

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ

আগামী জুলাই সেশন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে  নতুন নিয়মে চিকিৎসকদের রেসিডেন্সি কোর্স চালুর আদেশ সম্বলিত প্রজ্ঞাপন নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে বসতে চান ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। বুধবার (৩ মে) সকালে ডক্টর টিভিকেেএ কথা বলেন তিনি। 


মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, মন্ত্রণালয়ের আদেশ সম্বলিত প্রজ্ঞাপনটি আমরা দেখেছি। এ বিষয়টি নিয়ে শিঘ্রই মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে বিএসএমএমইউ প্রশাসন। সিদ্ধান্ত যা-ই হোক, সেটা সবাইকে জানিয়ে দেয়া হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, ১১ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ শাখার রুহুল কুদ্দুস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের অভ্যন্তরে স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষা ও তদুদ্দেশ্যে প্রশিক্ষণ সম্পর্কিত প্রেষণ নীতিমালা-২০২২ (সংশোধিত) এবং ইতঃপূর্বে এ সংক্রান্ত জারিকৃত প্রজ্ঞাপন যা-ই থাকুক না কেন, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত জুলাই ২০২৩ সেশন থেকে ক্লিনিক্যাল সাবজেক্টসম্পূহের এমডি/এমএস কোর্সের ৫ বছরের মধ্যে ২ বছর এবং ডিপ্লোমা/এমফিল কোর্সের ২ বছরের ১ বছর অন-দা-জব ট্রেইনিং হিসেবে সম্পন্ন হবে। স্থানীয় পর্যায়ে ক্লিনিক্যাল প্রশিক্ষণ প্রদানের সুবিধা বিদ্যমান থাকলে স্থানীয় পর্যায়েই প্রশিক্ষণ প্রদান করতে হবে। স্থানীয় পর্যায়ে ক্লিনিক্যাল প্রশিক্ষণ প্রদানের সুযোগ না থাকলে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় ক্লিনিক্যাল প্রশিক্ষণ করতে হবে। এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। 


আরও দেখুন: