রেসিডেন্সি কোর্সে নতুন নিয়ম, প্রজ্ঞাপন জারি

ডক্টর টিভি রিপোর্ট
2023-05-03 09:54:44
রেসিডেন্সি কোর্সে নতুন নিয়ম, প্রজ্ঞাপন জারি

রেসিডেন্সি কোর্সে নতুন নিয়ম, প্রজ্ঞাপন জারি

৫ বছরের রেসিডেন্সি কোর্সের (এমডি/এমএস) ২ বছর স্থানীয় পর্যায়ের মেডিকেলে ক্লিনিক্যাল প্রশিক্ষণের বিধান রেখে প্রজ্ঞাপন জারি করেছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। নির্দেশনা অনুযায়ী, ডিপ্লোমা/এমফিল কোর্সের চিকিৎসকদেরকেও কের্সের মেয়াদের ১ বছর প্রান্তিক মেডিকেলে প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। প্রজ্ঞাপন অনুযায়ী, আগামী জুলাই ২০২৩ সেশন থেকে চালু করতে হবে নতুন এই নিয়ম। ১১ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিকিৎসা শিক্ষা-১ শাখার রুহুল কুদ্দুস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব আদেশ দেয়া হয়েছে।

341114824_131683869892696_3400198476533467926_n

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের অভ্যন্তরে স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষা ও তদুদ্দেশ্যে প্রশিক্ষণ সম্পর্কিত প্রেষণ নীতিমালা-২০২২ (সংশোধিত) এবং ইতঃপূর্বে এ সংক্রান্ত জারিকৃত প্রজ্ঞাপন যা-ই থাকুক না কেন, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত জুলাই ২০২৩ সেশন থেকে ক্লিনিক্যাল সাবজেক্টসম্পূহের এমডি/এমএস কোর্সের ৫ বছরের মধ্যে ২ বছর এবং ডিপ্লোমা/এমফিল কোর্সের ২ বছরের ১ বছর অন-দা-জব ট্রেইনিং হিসেবে সম্পন্ন হবে। স্থানীয় পর্যায়ে ক্লিনিক্যাল প্রশিক্ষণ প্রদানের সুবিধা বিদ্যমান থাকলে স্থানীয় পর্যায়েই প্রশিক্ষণ প্রদান করতে হবে। স্থানীয় পর্যায়ে ক্লিনিক্যাল প্রশিক্ষণ প্রদানের সুযোগ না থাকলে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় ক্লিনিক্যাল প্রশিক্ষণ করতে হবে। এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) বিধিমোতাবেক কারিকুলাম সংশোধন করবে।

এদিকে, মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন সম্পর্কে জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বুধবার (৩ মে) সকালে ডক্টর টিভিকে জানান, মন্ত্রণালয়ের আদেশটি আমরা জেনেছি। এ বিষয়টি নিয়ে শিঘ্রই মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সিদ্ধান্ত যা-ই হোক, সেটা আমরা সবাইকে জানিয়ে দিবো।  


আরও দেখুন: