বিএসএমএমইউয়ের শিক্ষক-চিকিৎসকদের মাঝে গবেষণার অনুদান প্রদান

অনলাইন ডেস্ক
2022-12-05 13:05:25
বিএসএমএমইউয়ের শিক্ষক-চিকিৎসকদের মাঝে গবেষণার অনুদান প্রদান

বিএসএমএমইউয়ের বি ব্লকের ১২৭ নং সম্মেলন কক্ষে গবেষকদের হাতে অনুদানের চেক তুলে দেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ৬৭ জন গবেষক শিক্ষক চিকিৎসকের মাঝে ৫ কোটি ৯৪ লক্ষ টাকা গবেষণা অনুদান প্রদান করা হয়েছে। সোমবার সকাল ১০ টায় (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ১২৭ নং সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ গবেষকদের হাতে অনুদানের চেক তুলে দেন।

এতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, দেশের মানুষের স্বাস্থ্যের কথা চিন্তা করে গুরুত্বপূর্ণ ফিজিওলজি, এনাটমি, ফরেনসিক মেডিসিন, ভাস্কুলার সার্জারির মত জনগুরুত্বপূর্ণ সাবজেক্টের আসন সংখ্যা দেড়গুণ দ্বিগুণ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বিএসএমএমইউ প্রশাসন। বর্তমানে দেশে মেডিকেল সংখ্যা বৃদ্ধি এবং শিক্ষকদের অবসরজনিত কারণে এসব ফ্যাকাল্টিতে সংকট রয়েছে। আসন সংখ্যা বৃদ্ধি করে বাংলাদেশে মেডিকেল কলেজের শিক্ষক সংকট কাটিয়ে উঠার পাশাপাশি দক্ষ জনগোষ্ঠী তৈরী করাই  লক্ষ্য।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের সভাপতির সঙ্গে বৈঠককালে বিএসএমএমইউয়ের পিএইচডি কোর্সে বেশী সংখ্যক ছাত্র ভর্তি, এডভান্স ফেলোশিপ চালু করার বিষয় শুনে খুব আনন্দিত হয়েছেন।

তিনি বলেন, ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আমার এ দেশটি কৃষি গবেষণায় অনেক উন্নত হয়েছে। তিনি আশা করেন ভবিষ্যতে স্বাস্থ্যখাতেও এমন উন্নয়ন হবে। একথার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য গবেষণার জন্য তাগিদ দিলেন। বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে দায়িত্ব পাবার পরে এমন কেউ নেই যে যাকে গবেষণার জন্য বলি নাই। সকলকে বিভিন্ন সময় বিভিন্ন ফোরামে গবেষণা করার জন্য বলেছি।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ গবেষকদের অনুদান যথাযথভাবে ব্যয় করার পরমর্শ দিয়ে বলেন, সকল গবেষকদের মনে রাখতে হবে, দেশের গরীব মানুষের যেন একটি পয়সাও (অর্থ) অপচয় না হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা.মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার প্রমুখসহ বিভিন্ন অনুষ্ঠানের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপ-রেজিস্ট্রার সহকারী অধ্যাপক ডা.হেলাল উদ্দিন।


আরও দেখুন: