কর্নেল মালেক মেডিকেল কলেজে বিসিপিএস এর টিম

অনলাইন ডেস্ক
2022-10-17 15:48:48
কর্নেল মালেক মেডিকেল কলেজে বিসিপিএস এর টিম

কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতাল সফরে বিসিপিএস এর উচ্চ পর্যায়ের দল

মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতাল সফর করলেন চিকিৎসাবিদ্যায় স্নাতকোত্তর শিক্ষা ও প্রশিক্ষণের ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এর উচ্চ পর্যায়ের একটি দল। 

সোমবার দুপুরে বিসিপিএস এর দলকে স্বাগত জানান কর্নেল মালেক মেডিকেল কলেজের  অধ্যক্ষ প্রফেসর ডা. জাকির হোসেন, পরিচালক প্রফেসর ডা. বজলুল করিম চৌধুরী ও 
সার্জারি ডিপার্টমেন্টর প্রধান ডা. এটিএম আসাদুজ্জামান। 

সফরকালে কর্নেল মালেক মেডিকেল কলেজের গাইনী, মেডিসিন ও সার্জারি বিভাগের অধীনে স্নাতকোত্তর প্রশিক্ষণ চালুর সম্ভাব্যতা যাচাই করেন বিসিপিএস টিম। 

উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী, কর্নেল মালেক মেডিকেল কলেজ বাংলাদেশের একটি সরকারি মেডিকেল কলেজ। ২০১৪ সালে অনুমোদিত নতুন ৬টি মেডিকেল কলেজের মধ্যে এটি একটি। মানিকগঞ্জ সদর উপজেলাযর জয়রা নামক স্থানে অবস্থিত। কলেজটি মেডিসিন অনুষদের অধীনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। ৫১ জন শিক্ষার্থী নিয়ে ২৬ জানুয়ারি ২০১৫ সালে মানিকগঞ্জ নার্সিং কলেজ থেকে সাময়িকভাবে এর একাডেমিক কার্যক্রম শুরু করে। ২০২০ এর ২৪ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী জাহিদ মালেক স্বপন নব-নির্মিত মেডিকেল কলেজের স্থায়ী ক্যাম্পাসের একাডেমিক ভবন এবং ছাত্র-ছাত্রীদের পৃথক দুইটি হোস্টেল ভবন উদ্বোধন করেন। বর্তমানে মেডিকেল কলেজটির সব ধরনের প্রশাসনিক এবং একাডেমিক কার্যক্রম স্থায়ী ক্যাম্পাসে পরিচালিত হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠানটি এমবিবিএস ডিগ্রির জন্য ৫ বছরের কোর্স প্রদান করে এবং প্রতি বছর ৭৫ জন শিক্ষার্থীকে ভর্তি করে থাকে। বর্তমানে এমবিবিএস পরবর্তী পোস্ট গ্র্যাজুয়েট প্রশিক্ষণ কোর্স (পিজিটি) চালুর চেষ্টা করছেন মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। 


আরও দেখুন: